Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪

স্মার্টফোনে যেভাবে জায়গা খালি করবেন

স্মার্টফোনে যেভাবে জায়গা খালি করবেন
প্রতীকী ছবি

অপ্রয়োজনীয় অ্যাপ, ছবি, ভিডিও, হাই গ্রাফিক্স গেমসের কারণে অনেক সময় স্টোরেজ দ্রুত ফুল হয়ে যায়। যার ফলে নতুন কোনো কিছু রাখতে গেলে দেখা দেয় বিপত্তি। আর স্টোরেজ ফুল হয়ে যাওয়ার কারণে মাঝে মধ্যেই ফোন ধীরগতি বা হ্যাং হয়ে যায়।

এছাড়াও দীর্ঘদিন ব্যবহার করলে ফোন ধীরগতি হয়ে যায়। তবে এ সমস্যা থেকে বাঁচার উপায় ফোনের সেটিংসেই রয়েছে। সেটাই ফোনকে আবার নতুন করে দেবে। ফ্যাক্টরি রিসেট করলে ফোনের সফটওয়্যার একদম নতুন অবস্থায় ফিরে যায়।

স্মার্টফোন রিসেটের অনেক সুবিধা রয়েছে। এতে ফোন তো নতুনের মতো হয়ই, অপ্রয়োজনীয় অ্যাপও ডিলিট হয়ে যায়। ডিভাইসের স্টোরেজ ফাঁকা হয়। পাশাপাশি কোরো ধরনের ম্যালওয়্যার থাকলে তাও ডিলিট হয়ে যায়।

ফোন রিসেট করার জন্য অ্যান্ড্রয়েডে ‘ফ্যাক্টরি রিসেট’ নামে অপশন রয়েছে। ফোন রিফ্রেশ করতে চাইলে এর থেকে ভালো উপায় আর হয় না। পুরোনো ফোন বিক্রি করার আগেই ফ্যাক্টরি রিসেট করা উচিত। তবে ফ্যাক্টরি রিসেট করলে সমস্ত ডাটা চলে যাবে। তাই আগে থেকে ব্যাক আপ নিয়ে রাখাই ভালো। এছাড়া ফুল চার্জ দিয়ে রিসেট শুরু করা উচিত। ফ্যাক্টরি রিসেট চলাকালীন ফোনের চার্জ শেষ হয়ে গেলে আবার নতুন করে সব শুরু করতে হবে।

প্রথম ধাপ 

ফোন রিসেট করার জন্য প্রথমে ফোনের সেটিংস খুলতে হবে। তারপর ক্লিক করতে হবে ‘সিস্টেম’ অপশনে।

দ্বিতীয় ধাপ 

সিস্টেমে ঢুকে স্ক্রল করলেই রিসেট অপশন আসবে। এবার এই অপশনে ক্লিক করতে হবে।

তৃতীয় ধাপ 

এবার ক্লিক করতে হবে ‘ইরেজ অল ডাটা’ অপশনে। কিছু ডিভাইসে এই অপশনের নাম ‘ফ্যাক্টরি রিসেট’।

চতুর্থ ধাপ 

এরপর পিন লিখতে হতে পারে। তবে সব ডিভাইসে পিন চায় না।
কেএ