Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার সিরিজ জয়

বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার সিরিজ জয়
সংগৃহীত ছবি

প্রথমে ব্যাটিং করতে নেমে বাংলাদেশ অলআউট হয় ৯৭ রানে। লক্ষ্য খুব একটা বেশি ছিল না। অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও হারের বৃত্ত থেকে বের হতে পারেনি বাংলাদেশের নারী ক্রিকেটাররা। সর্বোচ্চ ৩ উইকেট করে নেন আজই একাদশে আসা সফি মলিনেক্স ও গার্ডনার। ২ উইকেট নেন জর্জিয়া। আজ রবিবার মিরপুর শের-ই-বাংলায় টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা।

তাই ১৫৭ বল ও ৬ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে ফেলে অস্ট্রেলিয়া। একইসঙ্গে এক ম্যাচ বাকি থাকতেই ওয়ানডে সিরিজ নিজেদের করে নিল সফরকারীরা

মিরপুরের উইকেটে আজ অজি স্পিনারদের বিরুদ্ধে কোনো জবাব ছিল না জ্যোতিদের। পেসার মেগান নিয়েছেন মাত্র ১ উইকেট। বাকি উইকেট ঢুকেছে স্পিনারদের পকেটে।

শুরুতে ভুরি-ভুরি বল হজম করলেও দুই অঙ্কের ঘর পেরুতে পারেননি প্রথম চার ব্যাটারের মধ্যে কেউই। সর্বোচ্চ ৫২ বল খেলেন ৭ রান করা ফারজানা।

২০ বলে ৩ রান করেন সোবহানা মোস্তারি। ২৪ বলে ৫ আসে মুরশিদা খাতুনের ব্যাট থেকে। আর ৫ বলে ১ রান করেন নিগার সুলতানা জ্যোতি।

এরপর ফাহিমা খাতুন-রিতু মণির ২৫ রানের জুটি। ১০ রানে রিতু আউট হলে ভাঙে এই জুটি।

ফাহিমাও রিতুর পথ ধরেন ১ রান বেশি করে। এবার ক্রিজে এসে দ্রুত ফেরেন স্বর্ণা আক্তার (৩) ও রাবেয়া খান (২)। ৬১ রানে ৮ উইকেট হারানোর পর হাল ধরেন নাহিদা আক্তার-সুলতানা খাতুন। এই দুইজনের জুটির এগিয়ে নেওয়ার চেষ্টা করেন নাহিদা-মারুফা।

শেষ দিকে সুলতানাকে সঙ্গে নিয়ে ১৬ রানের জুটি গড়েন নাহিদা আক্তার। ৫ রানে সুলতানার বিদায়ে এই জুটিও বেশি লম্বা হয়নি। শেষ জুটিতে নাহিদার সঙ্গী হন মারুফা, দুইজনে ২০ রানের জুটি গড়েন। নাহিদার ব্যাট থেকে আসে সর্বোচ্চ ২২ রান। ৫ রানে অপরাজিত ছিলেন মারুফা।

রান তাড়া করতে নেমে ১৮ রানে ওপেনার ফিবি লিচফিল্ডকে হারায় অস্ট্রেলিয়া। অধিনায়ক অ্যালিসা হিলিও ১৫ রানের বেশি করতে পারেননি। তিনে নেমে একপ্রান্ত আগলে রেখেছিলেন এলিসা পেরি। বেথ মুনি ও তাহলিয়া ম্যাকগ্রা দ্রুত ফিরলেও অ্যাশলি গার্ডনারকে জয় নিশ্চিত করেন তিনি। ৫০ বলে ৩ চারে ৩৫ রানে অপরাজিত থাকেন এই অলরাউন্ডার। গার্ডনার অপরাজিত ছিলেন ২০ রানে।  

বাংলাদেশের হয়ে একটি করে উইকেট নেন সুলতানা খাতুন ও রাবেয়া খান। বাকি দুটি ছিল রান আউট। সিরিজের শেষ ম্যাচে একই ভেন্যুতে ২৭ মার্চ মুখোমুখি হবে দুই দল। এর আগে প্রথম ওয়ানডেতে ১১৮ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার করা ২১৩ রানের জবাবে ৯৫ রানেই অলআউট হয়ে যায় টাইগ্রেসরা। আজকের ম্যাচে দুই রান বেশি করতে পেরেছে তারা।

 
টিএ