Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

গুগলে যে ৪ বিষয়ে লক্ষ রাখবেন

গুগলে যে ৪ বিষয়ে লক্ষ রাখবেন
ফাইল ছবি

সার্চ ইঞ্জিন গুগল। অভিধান বা শব্দকোষ এক ধরনের বই, যাতে একটি নির্দিষ্ট ভাষায় শব্দসমূহ বর্ণনাক্রমে তালিকাভুক্ত থাকে। শব্দসমূহের অর্থ, উচ্চারণ, বুৎপত্তি ব্যবহার ইত্যাদি বর্ণিত ও ব্যাখ্যায়িত থাকে গুগলে। কিছু জানতে ক্লিকেই মুহূর্তেই গুগল থেকে জানা যায়। যদিও গুগলে এমন কিছু বিষয় আছে যা সার্চ করলেই পড়তে পারেন বিপদে। গুনতে হতে পারে বড় জরিমানা।

১. স্প্যামজাতীয় বিষয়

গুগল স্প্যাম জাতীয় বিষয়বস্তুর অনুমতি দেয় না। যেমন- আনসোলিসিটেড ই-মেইলস বা কমেন্ট। কাউকে স্প্যাম মেল পাঠালে আপনাকে ব্যান করা হতে পারে।

২. ম্যালওয়্যার

গুগলে ম্যালওয়্যার জাতীয় কিছু করা যাবে না। যেমন ভাইরাস এবং ট্রোজান হর্স। এই দুটো নাম গুগলে খুঁজতেও যাবেন না। আপনি যদি ম্যালওয়্যার ডাউনলোড করেন বা অন্য কোথাও এর ফাইল শেয়ার করেন, তাহলে আপনাকে ব্যান করা হতে পারে। এমনকি জরিমানাও হতে পারে। যা অপরাধ হিসেবে বিবেচিত।

৩. প্রতারণার পরিকল্পনা গুগল জালিয়াতি বা প্রতারণার অনুমতি দেয় না। যেমন- ফিশিং এবং জাল রিভিউ। গুগলে এমন কিছু সার্চ করলেই জেল জরিমানা হতে পারে আপনার।

৪. নীতি লঙ্ঘন গুগলের নিজস্ব নীতিমালা রয়েছে। অশ্লীল ভাষা, বর্ণবাদী মন্তব্য, কারও ব্যক্তিগত তথ্য শেয়ার করা যাবে না। এসব করলে জরিমানা হবে। এমনকি গুগল থেকে আপনাকে ব্যানও করে দেওয়া হতে পারে। এ ছাড়া বিস্ফোরকদ্রব্য, গর্ভপাত, চাইল্ড পর্ন এসব বিষয় গুগলে সার্চ করলে নিশ্চিত জেলেও যেতে হতে পারে। তাই এসব বিষয় সার্চ করা থেকে বিরত থাকুন।
কেএ