Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪

যুদ্ধবিরতির আলোচনায় অংশ নিবে নেতানিয়াহু

যুদ্ধবিরতির আলোচনায় অংশ নিবে নেতানিয়াহু
বেনিয়ামিন নেতানিয়াহু

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামাসের সঙ্গে নতুন দফা যুদ্ধবিরতি আলোচনার জন্য ইসরায়েল আলোচনার টেবিলে ফিরবে বলে ঘোষণা দিয়েছেন।

শুক্রবার (২৯ মার্চ) গাজায় যুদ্ধবিরতি নিয়ে নতুন করে আলোচনার বিষয়ে এই সম্মতি দেন তিনি।

গাজার ইসরাইলের হামলার ষষ্ঠ মাস চলছে। মার্কিন যুক্তরাষ্ট্র, কাতার এবং মিশর আরও একটি যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তির জন্য আলোচনার জন্য কয়েক মাস অতিবাহিত করেছে। কিন্তু, তাদের প্রচেষ্টা স্থবির হয়ে পড়েছে বলে মনে হচ্ছে।

স্কাই নিউজ তাদের প্রতিবেদনে বলেছে, যদিও এর আগে কয়েক দফা আলোচনা ভেস্তে গেছে। তবে, এবারের এই সম্মতি সামরিক অভিযানকে থামিয়ে দিতে পারে।

নেতানিয়াহু বলেন, তিনি ইসরায়েলের প্রধান আলোচকদের সঙ্গে কথা বলেছেন। তিনি কাতার ও মিশরের সঙ্গে আলোচনায় যোগ দিতে ইসরায়েলি প্রতিনিধিদের অনুমোদন দিয়েছেন।

হামাস এর আগে একটি পর্যায়ক্রমিক প্রক্রিয়ার প্রস্তাব করেছে যাতে এটি যুদ্ধের অবসান এবং গাজা থেকে ইসরায়েলের সম্পূর্ণ প্রত্যাহার, সাহায্য ও পুনর্গঠনের জন্য তার সীমান্ত খুলে দেওয়ার এবং শত শত ফিলিস্তিনি বন্দীদের মুক্তির বিনিময়ে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত শীর্ষ জঙ্গিসহ অবশিষ্ট সমস্ত জিম্মিকে মুক্তি দেবে।

তবে, নেতানিয়াহু হামাসের এই দাবিগুলিকে "ভ্রমপূর্ণ" বলে অভিহিত করেছেন এবং যে কোনো জিম্মি মুক্তির পরে ইসরায়েলের আক্রমণ আবার শুরু করার এবং জঙ্গি গোষ্ঠীটি ধ্বংস না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

এর আগে ফিলিস্তিনের গাজা উপত্যকার ঘনবসতিপূর্ণ রাফা শহরে ইসরায়েলের সেনাবাহিনী ঢোকার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছিলেন নেতানিয়াহু।

এদিকে, শুক্রবার (২৯ মার্চ) ফিলিস্তিনি ভূখণ্ডের মানুষের কাছে জরুরি মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার জন্য আন্তর্জাতিক বিচার আদালত নির্দেশ দেন।
কেএ