Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪

নতুন মহামারি নিয়ে আসছে ইনফ্লুয়েঞ্জা

নতুন মহামারি নিয়ে আসছে ইনফ্লুয়েঞ্জা
প্রতীকী ছবি

শীর্ষস্থানীয় একটি বিজ্ঞানীদের দল জানিয়েছেন অদূর ভবিষ্যতে নতুন মহামারি হিসাবে আর্বিভূত হবে ইনফ্লুয়েঞ্জা।

আগামী সপ্তাহে প্রকাশিতব্য একটি আন্তর্জাতিক সমীক্ষায় বলা হয়েছে, ৫৭ শতাংশ সিনিয়র রোগ বিশেষজ্ঞরা এখন মনে করছেন, ফ্লু ভাইরাসের একটি স্ট্রেন পরবর্তী মারাত্মক সংক্রামক প্রাদুর্ভাবের কারণ হবে। আগামী শনিবার বার্সেলোনায় ইউরোপীয় সোসাইটি অফ ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস কংগ্রেসে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হবে।

গবেষণার নেতৃত্বদানকারী কোলন বিশ্ববিদ্যালয়ের জন সালমানটন-গার্সিয়া বলেছেন, ইনফ্লুয়েঞ্জা বিশ্বের সবচেয়ে বড় মহামারী হুমকি। দীর্ঘমেয়াদী গবেষণার উপর ভিত্তি করে গেছে, এটি ক্রমাগত বিকশিত হচ্ছে এবং পরিবর্তিত হচ্ছে।

জন সালমানটন বলেন, ‘প্রতিবার শীতকালে ইনফ্লুয়েঞ্জা দেখা দেয়। আপনি এই প্রাদুর্ভাবগুলোকে ছোট মহামারি হিসাবে বর্ণনা করতে পারেন। এগুলো কমবেশি নিয়ন্ত্রিত, কারণ বিভিন্ন স্ট্রেনগুলো- যার মাধ্যমে তারা সৃষ্টি হয়, সেগুলো যথেষ্ট মারাত্মক নয় - তবে এটি অবশ্যই চিরকালের জন্য হবে না।’

গবেষণায় অংশ নেওয়া ২১ শতাংশ বিশেষজ্ঞের মতে, ইনফ্লুয়েঞ্জার পরে মহামারির পরবর্তী সবচেয়ে সম্ভাব্য কারণ একটি ভাইরাস হতে পারে - যাকে বলা হয় ডিজিজ এক্স - যা এখনও বিজ্ঞানের কাছে অজানা। তাদের বিশ্বাস, পরবর্তী মহামারিটি এমন একটি অণুজীবের মাধ্যমে সৃষ্ট হবে যা এখনও পর্যন্ত সনাক্ত করা যায়নি। 


কেএ