Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ১৬ জুন ২০২৪

তীব্র তাপদাহে পুড়ছে ভারত, রেড অ্যালার্ট জারি

তীব্র তাপদাহে পুড়ছে ভারত, রেড অ্যালার্ট জারি
সংগৃহীত ছবি

তীব্র তাপদাহে পুড়ছে ভারত। দিল্লির বেশ কয়েকটি এলাকায় সোমবার তাপমাত্রা আবার ৪৭ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। এর ফলে দেশটির রাজধানী শহরজুড়ে আগামী পাঁচদিনের জন্য রেড অ্যালার্ট জারি করেছে ভারতীয় আবহাওয়া অফিস। খবর এনডিটিভির।

তীব্র তাপপ্রবাহের কারলে ইতিমধ্যে দিল্লি শহরে বিদ্যুতের চাহিদা মে মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। তাই গ্রীষ্মকালীন ছুটির জন্য এতদিন বন্ধ করেনি এমন স্কুলগুলোকে অবিলম্বে তা করার নির্দেশ দিয়েছে দিল্লি সরকার। এতে বিদ্যুতের চাহিদা কিছুটা কমতে পারে, এমনটাই প্রত্যাশা।

গত কয়েক দিন ধরে দিল্লিতে তাপপ্রবাহ বয়ে চলেছে। রোববার এবারের মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শহরের গড় তাপমাত্রা ৪৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। শনিবারের তাপমাত্রা ছিল ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াস এবং শুক্রবার ছিল ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার ভারতের জাতীয় রাজধানীতে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়, যা স্বাভাবিকের চেয়ে ৩.৭ ডিগ্রি বেশি। এদিন দিল্লির নাজাফগড়ে সর্বোচ্চ ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

তাপপ্রবাহের কারণে শুধু মানুষই নয়, কষ্টে আছে পশুপাখিও। তাই তীব্র এই গরম থেকে পশুপাখিদের বাঁচাতে নানান ব্যবস্থা গ্রহণ করেছে দিল্লির ন্যাশনাল জুলজিক্যাল পার্ক কর্র্তপক্ষ।

এদিকে আগামী ২৫ মে ভারতের লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফা ভোটগ্রহণ হবে। এদিন দিল্লি ও তার পার্শ্ববর্তী হরিয়ানায় ভোট হওয়ার কথা রয়েছে। তবে ভোটের সময় এমন তাপপ্রবাহের কারণে ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। অতিরিক্ত গরমের কারণে মানুষ ভোটকেন্দ্রে না-ও যেতে পারেন বলে মনে করছেন অনেকে।


টিএ