Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ১৬ জুন ২০২৪

কোথাও গেলে যে দোয়া পড়ে বের হওয়া উত্তম

কোথাও গেলে যে দোয়া পড়ে বের হওয়া উত্তম
ছবি সংগৃহিত

ঘর থেকে বের হলে বিপদে পড়ার আশঙ্কা থাকে ।যানবাহনের বিপদের বাহিরেও আরেক বিপদ আছে যা থেকে বেঁচে থাকা উচিত।

মানুষ যেমন মানুষের ক্ষতি করতে পারে তেমনই শয়তানও মানুষের ক্ষতি করতে পারে। এছাড়া শয়তান ও মানুষের বদনজরও লাগতে পারে। তাই ঘর থেকে বের হওয়া আগে নিজে সতর্ক থাকার পাশাপাশি আল্লাহ তাআলার কাছে আশ্রয় চাওয়া উত্তম। এজন্য নিম্নের দোয়াগুলো পড়া যেতে পারে যা রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শিক্ষা দিয়েছেন।

 
بِسْمِ اللهِ تَوَكَّلْتُ عَلَى اللهِ وَ لَا حَوْلَ وَ لَا قُوَّةَ اِلَّا بِاللَّهِ
উচ্চারণ: বিসমিল্লাহি তাওয়াক্কালতু আলাল্লাহ, লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ।
অর্থ: আল্লাহর নামে, আল্লাহ তাআলার ওপরই নির্ভর করলাম, আল্লাহ তাআলার সাহায্য ছাড়া বিরত থাকা ও মঙ্গল লাভ করার শক্তি কারো নেই।
 
আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত আছে, তিনি বলেন, আল্লাহর রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যদি কেউ ঘর থেকে বের হওয়ার সময় বলে, ‘বিসমিল্লাহি তাওয়াক্কালতু আলাল্লাহ, লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ’, তবে তাকে বলা হয় (আল্লাহ তাআলাই) তোমার জন্য যথেষ্ট, তুমি হেফাজত অবলম্বন করেছ (অনিষ্ট থেকে)। তখন শয়তান তার থেকে দূরে সরে যায়। (তিরমিজি ৩৪২৬)
 
আরও পড়ুন: যেসব দান সবচেয়ে উত্তম

রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও ঘর থেকে বের হওয়ার সময় দোয়া পড়তেন। উম্মে সালামা (রা.) বলেন, ‘রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখনই আমার ঘর থেকে বের হতেন, তখন আকাশের দিকে তাকিয়ে এই দোয়া পড়তেন,
 
اللَّهُمَّ أَعُوذُ بِكَ أَنْ أَضِلَّ، أَوْ أُضَلَّ، أَوْ أَزِلَّ، أَوْ أُزَلَّ، أَوْ أَظْلِمَ، أَوْ أُظْلَمَ، أَوْ أَجْهَلَأَوْ يُجْهَلَ عَلَيَّ
উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা আন আদিল্লা, আউ উদাল্লা আউ আজিল্লা আউ উজাল্লা, আউ আলিমা আউ উলামা আউ আজহালা আউ ইয়ুজহালা আলাইয়া।
অর্থ: হে আল্লাহ, আমি আপনার কাছে পথভ্রষ্ট হওয়া বা পথভ্রষ্ট করা, গুনাহ করা বা গুনাহের দিকে ধাবিত করা, জুলুম করা বা জুলুমের শিকার হওয়া, অজ্ঞতা প্রকাশ করা বা অজ্ঞাত প্রকাশের পাত্র হওয়া থেকে আশ্রয় চাইছি। (আবু দাউদ ৫০৯৫)
 
হাদিসে আরেকটি দোয়া পাওয়া যায়,
 
‏ بِسْمِ اللَّهِ لاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّهِ التُّكْلاَنُ عَلَى اللَّهِ
উচ্চারণ: বিসমিল্লাহি, লা হাউলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহি, আত্তুকলানু আলাল্লাহি।
 

অর্থ: আল্লাহর নামে শুরু করছি, আল্লাহ ছাড়া আর কারও ক্ষমতা ও শক্তি নেই, ভরসা আল্লাহর ওপর। (ইবনে মাজাহ ৩৮৮৫)
 
এই তিনটি দোয়ার মধ্যে প্রথমটি অনেক পরিচিত। কেউ চাইলে শুধু প্রথমটি পড়লে হবে। কেউ যদি প্রথম দুটি পড়ে তাহলে আরও ভালো হবে। তৃতীয়টি ও প্রথমটি একই হওয়ায় যেকোনো একটি পড়লে হবে।


এএজি