Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ১৬ জুন ২০২৪

নতুন চাঁদ দেখে যে দোয়া পড়বেন

 নতুন চাঁদ দেখে যে দোয়া পড়বেন
ছবি সংগৃহিত

আজ ২৯ জিলকদ। আজ বাংলাদেশের সবাই জিলহজের চাঁদ দেখবেন। আজ চাঁদ দেখা গেলে ১৭ জুন সোমবার ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ। নতুন চাঁদ দেখে দোয়া পড়া সুন্নত।

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নতুন চাঁদ দেখে দোয়া পড়তেন। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরবি যে কোনো মাসের নতুন চাঁদ দেখে এ দোয়াটি পড়তেন। তালহা ইবনে উবায়দুল্লাহ (রা.) বলেন, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নতুন চাঁদ দেখে বলতেন,

اللَّهُمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْأَمْنِ وَالْإِيمَانِ وَالسَّلَامَةِ وَالْإِسْلَامِ رَبِّي وَرَبُّكَ اللَّهُ

উচ্চারণ: আল্লাহুম্মা আহিল্লাহূ আলায়না বিল আমনি ওয়াল ঈমানি ওয়াসসালামাতি ওয়াল ইসলামি রাব্বী ওয়া রাব্বুকাল্লাহু

অর্থ: হে আল্লাহ, এ নতুন চাঁদ নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে উদয় করো। (হে চাঁদ!) আমার রব ও তোমার রব এক আল্লাহ। (তিরমিজি ৩৪৫১)

সুনানে দারেমিতে ইবনে ওমর (রা.) থেকে দোয়াটি এভাবেও বর্ণিত হয়েছে,

اللَّهُ أَكْبَرُ اللَّهُمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْأَمْنِ وَالْإِيمَانِ وَالسَّلَامَةِ وَالْإِسْلَامِ وَالتَّوْفِيقِ لِمَا يُحِبُّ رَبُّنَا وَيَرْضَى رَبُّنَا وَرَبُّكَ اللَّهُ

উচ্চারণ: আল্লাহু আকবার। আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমান; ওয়াস সালামাতি ওয়াল ইসলাম; ওয়াত তাওফীকি লিমা ইউহিব্বু রাব্বুনা ওয়া ইয়ারযা। রাব্বানা ওয়া রব্বুকাল্লাহ।

অর্থ: আল্লাহ মহান, হে আল্লাহ! এ নতুন চাঁদকে আমাদের নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে উদয় কর। আর তুমি যা ভালোবাস এবং যাতে তুমি সন্তুষ্ট হও, সেটাই আমাদের করার তাওফিক দাও। (হে চাঁদ) আমাদের ও তোমার রব এক আল্লাহ। (সুনানে দারেমি: ১৭২৪)

জিলহজের নতুন চাঁদ দেখে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অনুসরণ করে উপরোক্ত যে কোনো একটি দোয়া আমরা পড়তে পারি।

 
এএজি