Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ১৬ জুন ২০২৪

আন্তর্জাতিক খবর

ইয়েমেন উপকূলে নৌকা ডুবে ৩৮ জনের মৃত্যু, নিখোঁজ শতাধিক

ইয়েমেন উপকূলে নৌকা ডুবে ৩৮ জনের মৃত্যু, নিখোঁজ শতাধিক
সংগৃহীত ছবি

আফ্রিকা মহাদেশের মূল মহাদেশীয় ভূখণ্ডের পূর্বতম অঞ্চল হলো হর্ন অব আফ্রিকা। এই অঞ্চলটি ইরিত্রিয়া, ইথিওপিয়া, জিবুতি ও সোমালিয়া নিয়ে গঠিত। ইয়েমেন উপকূলে একটি নৌকা ডুবে অন্তত ৩৮ জন মারা গেছেন।

এ ছাড়া এখনো ১০০ জনের মতো মানুষ নিখোঁজ রয়েছেন।  হতাহতদের সবাই হর্ন অব আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক। মঙ্গলবার (১১ জুন) স্থানীয় কর্মকর্তাদের বরাতে এসব তথ্য জানিয়েছে বিবিসি।

জীবিত উদ্ধারকৃত ব্যক্তিরা স্থানীয় কর্মকর্তাদের বলেছেন, নৌকায় প্রায় ২৫০ জন মানুষ ছিলেন। ঝড়ো বাতাসের কারণে তাদের নৌকাটি ডুবে যায়।

এডেনের পূর্বে অবস্থিত রুদুমের স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নৌকায় যারা ছিলেন তারা সবাই অভিবাসনপ্রত্যাশী। তাদের বেশিরভাগ ইথিওপিয়ার নাগরিক। মূলত আরব উপসাগরীয় দেশগুলোতে যেতে ইয়েমেনকে ট্রানজিট পয়েন্ট হিসেবে ব্যবহার করেন তারা।

রুদুম জেলার পরিচালক হাদি আল খুরমা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, নৌকাটি তীরে পৌঁছানোর আগেই ডুবে যায়। জেলে ও স্থানীয় বাসিন্দারা ৭৮ জনকে উদ্ধার করেছেন। উদ্ধারকৃতরা বলেছেন, নৌকায় থাকা আরও ১০০ জনের মতো মানুষ নিখোঁজ।

তিনি বলেন, উদ্ধার অভিযান এখনো চলছে। জাতিসংঘকে ঘটনাটি জানানো হয়েছে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত বছর হর্ন অব আফ্রিকা থেকে ৯৭ হাজার অভিবাসী ইয়েমেনে এসেছেন। ইয়েমেনে গৃহযুদ্ধ এবং লোহিত সাগর দিয়ে চলাচলকারী বিভিন্ন জাহাজে হুতি বিদ্রোহীদের হামলা সত্ত্বেও এই সংখ্যা বেড়েছে।
টিএ