Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

নরওয়েতে চুয়েট শিক্ষার্থীদের জন্য আবারও শিক্ষাবৃত্তির সুযোগ!

নরওয়েতে চুয়েট শিক্ষার্থীদের জন্য আবারও শিক্ষাবৃত্তির সুযোগ!
ছবি: সংগৃহীত

নরওয়ের এগডার বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় মেয়াদে শিক্ষাবৃত্তির সুযোগ পাচ্ছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা। আবেদনের শেষ সময় এবছরের ১৬ এপ্রিল।

চুয়েট ও এগডার বিশ্ববিদ্যালয়ের কোলাবোরেশানে পরিচালিত চলমান কেয়ার প্রকল্পের আওতায় এবার দ্বিতীয় মেয়াদে শিক্ষাবৃত্তির সুযোগ দেওয়া হচ্ছে। গত ২৭শে মার্চ চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মুহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত ২টি বিজ্ঞপ্তিতে ০২ (দুই) বছর মেয়াদী মাষ্টার্স ইন রিনিউবেল এনার্জি প্রোগ্রাম এবং ০৫ (পাঁচ) মাস মেয়াদী গবেষণা/কোর্স ওয়ার্কের জন্য আবেদন আহবান করা হয়। 

বিশ্ববিদ্যালয়ের  যন্ত্রকৌশল বিভাগ এবং তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ থেকে স্নাতক সম্পন্ন অথবা মার্চ, ২০২৪ খ্রি. এর মধ্যে স্নাতক তত্ত্বীয় কোর্স এবং জুন, ২০২৪ খ্রি. এর মধ্যে স্নাতক ডিগ্রী সম্পন্নকৃত শিক্ষার্থীরা ২ বছরের মাস্টার্স প্রোগ্রামে শিক্ষাবৃত্তির জন্য  আবেদন করতে পারবেন। 

এছাড়াও  নরওয়ে তে এক সেমিস্টার অধ্যয়নের নিমিত্তে (সম্ভাব্য সময় আগষ্ট- ডিসেম্বর ২০২৪) চুয়েট এর যন্ত্রকৌশল বিভাগ, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ এবং ইনস্টিটিউট অব এনার্জি টেকনোলজিতে অধ্যয়নরত পিএইচডি/মাষ্টার্স কোর্সের শিক্ষার্থীরা ০৫(পাঁচ) মাসের গবেষণা /কোর্স ওয়ার্কের জন্য আবেদন করতে পারবেন।

আবেদন সংযুক্ত ছক মোতাবেক আগামী ১৬ ই এপ্রিল (মঙ্গলবার) এর মধ্যে উক্ত প্রকল্পের পরিচালক এবং যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. আবু সাদাত মুহাম্মদ সায়েম, ই-মেইলঃ a.sayem@cuet.ac.bd বরাবর প্ররণের জন্য বলা হয়। আবেদন পত্রে এর বিষয় Thesis/Course Work-NAME-DEPARTMENT/INSTITUTE এই Format এ একটা Single PDF File এ জমা দিতে বলা হয়েছে।

এ শিক্ষাবৃত্তির আওতায় শিক্ষার্থী বিনা খরচে পড়ার পাশাপাশি প্রতি মাসে জীবনযাত্রার ব্যয় নির্বাহে ১২৬০০ নরওয়েজিনার ক্রোনার প্রাপ্ত হবেন। 

উক্ত প্রকল্পের পরিচালক ড.আবু সাদাত মোহাম্মদ সায়েম জানান, 'দুই বছর মেয়াদি কোর্সের জন্য ২-৩ জনকে নির্বাচন করা হবে। এ ক্ষেত্রে নির্বাচিত শিক্ষার্থীরা সম্পূর্ণ মাস্টার্স কোর্স নরওয়েতেই সম্পন্ন করবেন। আবেদনের ন্যূনতম যোগ্যতা হিসেবে সিজিপিএ ৪ স্কেলে ন্যুনতম ৩ দশমিক ৫ থাকতে হবে।'

তিনি আরও জানান,'শিক্ষার্থী নির্বাচনের ক্ষেত্রে তাঁদের সিজিপিএ, ইন্টারভিউ পারফরমেন্স ইত্যাদি বিবেচনা করা হবে। পাঁচ মাস মেয়াদি (এক সেমিস্টার) মাস্টার্স কোর্সে ৪-৫ জন শিক্ষার্থী নির্বাচন করা হবে। এ ক্ষেত্রে মাস্টার্সের অবশিষ্ট ৩ সেমিস্টার চুয়েটে সম্পন্ন করবেন। নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা চূড়ান্তভাবে ২৪ এপ্রিল এগডার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হবে।'

 
এমআইপি

আরও পড়ুন