Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা সোমবার, ১৩ মে ২০২৪

রমজানের পরেও যেসব আমলের প্রতি যত্নশীল হওয়া আবশ্যক

রমজানের পরেও যেসব আমলের প্রতি যত্নশীল হওয়া আবশ্যক
(ছবি সংগৃহিত)

রমজানকে বলা হয় ইবাদতের বসন্তকাল। রমজানের পর মানুষের মধ্যে আগের মতো আমল-ইবাদতের প্রতি তেমন আসক্তি দেখা যায় না। অনেকে ফরজ ইবাদতগুলো পালন করতেও অবহেলা করেন। কিন্তু রমজানে আমলের এই অনুশীলন পুরো বছর ধরে রাখা উচিত। রমজান পরবর্তী সময়েও যেসব আমলের প্রতি যত্নশীল হওয়া আবশ্যক তা তুলে ধরা হলো-

পাঁচ ওয়াক্ত নামাজ সময়মতো জামাতে আদায়

রমজানের বাইরে বাকি ১১ মাস অর্থাৎ পুরো বছর নামাজ আদায় করা ফরজ। ফরজ নামাজ নির্ধারিত সময়ে আদায় করাও ফরজ। প্রত্যেক নামাজের জন্যই সময় নির্ধারণ করা আছে।

নির্ধারিত সময়ে নামাজ আদায় প্রসঙ্গে আল্লাহ তাআলা ঘোষণা করেন- ‘নিশ্চয় নামাজকে ইমানদারের জন্য নির্ধারিত সময়ে (আদায় করা) আবশ্যক কর্তব্য করা হয়েছে।’ (সুরা নিসা : আয়াত ১০৩)

কোরআন তিলাওয়াত কমিয়ে না দেওয়া

কোরআন নাজিলের মাস রমজানে প্রায় সব মুসলমানই কোরআন তিলাওয়াতের প্রতি যত্নশীল হয়ে থাকেন। কিন্তু রমজানের পর পুরো বছর কোরআনের সঙ্গে তেমন কোনো সম্পর্ক থাকে না। রমজানের বাইরেও পুরো বছর কোরআন তিলাওয়াত করা উচিত।

তাহাজ্জুদের প্রতি যত্নশীল হওয়া

তাহাজ্জুদ একটি গুরুত্বপূর্ণ ইবাদত। আল্লাহ তাআলার নৈকট্য লাভের উপায়। রমজানে শেষ রাতে সেহরিতে ওঠার কারণে অনেকেই সহজে তাহাজ্জুদ নামাজ পড়তে পারতেন। কিন্তু বছরের অন্য সময় গভীর ঘুমের কারণে সবার পক্ষে তাহাজ্জুদ পড়া হয়ে উঠে না। কিন্তু রমজানের বাইরেও পুরো বছর তাহাজ্জুদের ফজিলত লাভে যত্নশীল হওয়া উচিত।

মিথ্যা বলা থেকে বিরত থাকা

মিথ্যা বলা অথবা মিথ্যা সাক্ষ্য দেওয়া গর্হিত অপরাধ। মিথ্যাবাদীর পক্ষে যে কোনো ধরনের পাপ করা সম্ভব। কেননা সে পাপ কাজ করে খুব সহজে তা অস্বীকার করতে পারে। মিথ্যা কখনো কখনো মিথ্যাবাদীকে জাহান্নাম পর্যন্ত পৌঁছে দেয় এবং মিথ্যা বলতে বলতে পরিশেষে সে আল্লাহ তাআলার কাছে মিথ্যুক হিসেবে পরিগণিত হয়।

রমজান মাসে প্রতিটা মানুষ চেষ্টা করে যতটা সম্ভব পাপাচার থেকে দূরে থাকা। আর মিথ্যা মহাপাপ। রমজান মাস থেকে চেষ্টা শুরু করলে মানুষ পরেও এই অভ্যাস বজায় রেখে মিথ্যা থেকে দূরে থাকতে পারে।

দান সদকা করা

রমজানে মানুষ অধিক সওয়াবের আশায় দান-সদকা করে থাকে। রমজানের বাইরেও দান-সদকার অভ্যাস বজায় রাখা উচিত। আল্লাহ তায়ালা বলেন, ‘তোমাদের সম্পদে গরিব-অসহায়দের অধিকার রয়েছে’। (সূরা যারিয়াত, আয়াত, ১৯)

অসহায়দের খোঁজখবর রাখা

রমজান এবং রমজানের বাইরে সারা বছর সমাজের বিধবা, এতিম ও দুস্থদের সাহায্য-সহযোগিতা করা বড় ইবাদত। রমজান মাসে এ অভ্যাস শুরু করে রমজান পরবর্তী সময়েও এই অভ্যাস বজায় রাখা জরুরি।

রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি বিধবা ও মিসকিনদের সমস্যা সমাধানের জন্য ছোটাছুটি করে সে যেন আল্লাহর রাস্তায় জিহাদে লিপ্ত।’ (মুসলিম, হাদিস : ২৯৮২)
এএজি

নামাজের সময়সূচী

সোমবার, ১৩ মে ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪