Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪

সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা বৃদ্ধি পেয়ে ১৭৩ টাকা নির্ধারণ

সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা বৃদ্ধি পেয়ে ১৭৩ টাকা নির্ধারণ
ছবি: সংগৃহীত

বাজারে সয়াবিন তেলের দাম আরও বেড়েছে। লিটারে ১০ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে ১৭৩ টাকা। নতুন দাম আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) থেকেই কার্যকর হবে।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (BVOA) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভোজ্য তেলের কাঁচামাল আমদানি ও উৎপাদন পর্যায়ে গত ৭ ফেব্রুয়ারি জারি করা বিজ্ঞপ্তির মেয়াদ গত ১৫ এপ্রিল শেষ হয়েছে। ফলে ১৬ এপ্রিল থেকে বাজারে ভোজ্য তেল (পরিশোধিত পাম তেল ও সয়াবিন তেল) ভ্যাট অব্যহতি পূর্ববর্তী মূল্যে সরবরাহ করা হবে।

এই নতুন দাম অনুযায়ী, বাজারে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৭৩ টাকায় বিক্রি হবে। ৫ লিটারের বোতল সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছে ৮৪৫ টাকা। আর প্রতি লিটার খোলা পাম তেল ১৩২ টাকায় বিক্রি হবে।

এদিকে, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, সয়াবিন তেলের দাম আর কমবে না। আগের দামে ফিরে যাওয়ার কোন সুযোগ নেই। তবে, ট্যারিফ কমিশনের মাধ্যমে একটি নতুন দাম নির্ধারণ করা হবে।

প্রতিমন্ত্রী আরও জানান, সয়াবিন তেলের উপর মাত্র ৫% ট্যাক্স কমানোর কারণে লিটারে তেলের দাম ১০ টাকা কমেছে। তেল ও চালের উপর ট্যাক্স বসিয়ে রাজস্ব আদায় যৌক্তিক নয় বলেও তিনি মন্তব্য করেন।


এমআইপি