Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ১২ মে ২০২৪

ঈদের পর তলানীতে শসার দাম, লোকসানে কৃষক

ঈদের পর তলানীতে শসার দাম, লোকসানে কৃষক
ছবি: সংগৃহীত

গ্রীষ্মের তীব্রতা বৃদ্ধি এবং রমজান মাসের কারণে গত কয়েকদিন আগেও বাজারে শসার চাহিদা ছিল বেশি। সেই সাথে দামও ছিল চড়া। ঈদের আগের দিন পর্যন্ত এই চিত্র অব্যাহত থাকলেও ঈদের পরই পুরোপুরি বদলে গেছে বাজারের চিত্র। বাজারে চাহিদার তুলনায় সরবরাহ বেশি থাকায় কমতে কমতে একেবারে তলানীতে এসে থেমেছে শসার দাম।

মঙ্গলবার (২০২৪ সালের ১৬ই এপ্রিল) দিনাজপুর জেলার খানসামা উপজেলায় মাত্র এক টাকা কেজিতে শসা বিক্রি করেছেন চাষিরা। ফলে ন্যায্য দাম না পাওয়ায় হতাশ হয়ে পড়েছেন এলাকার শসাচাষিরা। এতে করে লোকসানে পড়েছেন তারা।

শসাচাষিদের অভিযোগ, ঈদের আগে বাজারে শসার দাম ভালো থাকলেও গত সপ্তাহ থেকে দাম কমতে শুরু করে। রমজানের শুরুতে পাইকারি বাজারে প্রতি কেজি শসা ৩০ থেকে ৩৫ টাকা কেজি বিক্রি করলেও গত কয়েকদিন ধরে পাইকারি বাজারে প্রতি কেজি শসার দাম এক থেকে দেড় টাকা। খুচরা বাজারে প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ১০ টাকা কেজি দরে। এতে লাভের আশায় শসা চাষ করে লোকসান গুনতে হচ্ছে চাষিদের। 

জেলার খানসামা উপজেলা ভাবকি ইউনিয়নের কাচিনীয়া গ্রামের কৃষক সাকিব ইসলাম জানান, কষ্টে উৎপাদিত ৫০ কেজির শসার এক বস্তা শসা মাত্র ৫০ টাকায় বিক্রি করতে কষ্টে আমাদের বুক ফেটে যাচ্ছে। শসার ফলন ভালো হলেও বর্তমান বাজারে দাম না থাকায় খরচের টাকাও আমরা তুলতে পারছি না। শসা গাছ থেকে তুলে বাজারে আনতে যে খরচ সে টাকাই উঠছে না। 


এমআইপি