Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শনিবার, ১১ মে ২০২৪

দেশের পুঁজিবাজার দ্রুতই প্রাণবন্ত ও বলিষ্ঠ রূপে ফিরবে : বিএসইসি কমিশনার

দেশের পুঁজিবাজার দ্রুতই প্রাণবন্ত ও বলিষ্ঠ রূপে ফিরবে : বিএসইসি কমিশনার
বিএসইসি কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ (ছবি সংগৃহিত)

দেশের পুঁজিবাজার দ্রুতই প্রাণবন্ত ও বলিষ্ঠ রূপে ফিরবে বলে জানালেন বাংলাদেশ সিকিউরিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

সোমবার (২২ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে বিএসইসির সঙ্গে পুঁজিবাজারের অংশীজন ও শীর্ষ ব্রোকারেজ হাউসগুলোর প্রতিনিধিদের মধ্যে অনুষ্ঠিত সভায় এ কথা বলেন তিনি।

শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, পুঁজিবাজারের অংশীজন এবং ব্রোকাররা বাজারের সঙ্গে সরাসরি সম্পৃক্ত হয়ে কাজ করছেন। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বাজার সংশ্লিষ্টদের মতামত গুরুত্ব সহকারে মূল্যায়ন করে থাকে এবং পুঁজিবাজারের বিভিন্ন বিষয়ে বাজার সংশ্লিষ্টদের মতামত ও পরামর্শের মাধ্যমে দেশের পুঁজিবাজারের সমৃদ্ধি নিশ্চিত করাই বিএসইসির লক্ষ্য। পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতির উত্তরণে বাজার সংশ্লিষ্টদের মতামত ও পরামর্শ আমলে নিয়ে কাজ করবে বিএসইসি।

বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি ও আর্থিক অবস্থান যেমন উন্নতি হচ্ছে এবং দেশের পুঁজিবাজারও দ্রুতই প্রাণবন্ত ও বলিষ্ঠ রূপে ফিরবে জানিয়ে তিনি বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় দ্রুতই বিনিয়োগকারীদের স্বার্থ ও পুঁজির সুরক্ষা নিশ্চিত করে দেশের পুঁজিবাজারের উন্নয়ন ত্বরান্বিত হবে।

সভায় বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতিতে বিদ্যমান চ্যালেঞ্জগুলো তুলে ধরে করণীয় বিষয়ে আলোকপাত করেন এবং বিএসইসির নিবন্ধনপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর (স্টক ডিলার, মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, মিউচুয়্যাল ফান্ড ইত্যাদি) বিনিয়োগ বাড়ানোর জন্য আহ্বান জানান। এছাড়াও ব্যাংকের বিনিয়োগ বাড়ানোর বিষয়ে ব্যাংকসমূহের হেড অব ট্রেজারিদের সঙ্গে একটি সভা অনুষ্ঠানের বিষয়ে মতামত দেন তিনি।

সভায় উপস্থিত ব্রোকারেজ হাউসগুলোর প্রতিনিধিরা দেশের বাজারকে আরও ভালো অবস্থানে নিয়ে যেতে নিজেদের সর্বাত্মক চেষ্টা ও সহযোগিতা থাকবে বলে জানান। বর্তমান বাজার পরিস্থিতিসহ দেশের পুঁজিবাজারে সংকটগুলো ও সংকট উত্তরণের উপায়সহ এবং পুঁজিবাজারে বিনিয়োগের নানাদিক এসময় আলোচনায় উঠে আসে। বাজারের তারল্য সমস্যা, অর্থনৈতিক অস্থিরতাসহ বিভিন্ন সমস্যার কথাও তুলে ধরেন তারা।

সর্বোপরি বর্তমান পুঁজিবাজারে বিদ্যমান নানা সমস্যা সম্পর্কে সভায় বিস্তারিত আলোচনা হয় এবং এসব সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে বিএসইসি ও ব্রোকারেজ হাউজের প্রতিনিধিরা সমন্বিতভবে কাজ করার বিষয়ে একমত হন।
এএজি