Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪

গাড়ির দাম কমলো টেসলার

গাড়ির দাম কমলো টেসলার
ছবি: সংগৃহীত

বৈদ্যুতিক যানবাহন প্রস্তুতকারকদের সাথে হাড্ডাহাড্ডি লড়াই বৃদ্ধি এবং বিক্রি হ্রাস পাওয়ার কারণে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং জার্মানিতে দাম কমিয়েছে টেসলা। তিনটি মডেলের বৈদ্যুতিক গাড়ির (ইভি) দাম ২ হাজার ডলার কমিয়েছে টেসলা।

গত শুক্রবার (১৯ এপ্রিল) ইলন মাস্কের মালিকানাধীন কোম্পানির ওয়েবসাইটে ওয়াই, এক্স ও এস মডেলের নতুন দাম প্রকাশ করা হয়েছে।

সিবিএস'র এক প্রতিবেদনে টেসলার ওয়েবসাইটের তথ্যানুসারে অনুযায়ী, মডেল ওয়াই-এর মূল সংস্করণের দাম এখন ৪২ হাজার ৯৯০ ডলার। এই মডেলের লং-রেঞ্জ সংস্করণের দাম যথাক্রমে ৪৭ হাজার ৯৯০ ডলার ও ৫১ হাজার ৪৯০ ডলার।

এস মডেলের মূল সংস্করণের দাম এখন ৭২ হাজার ৯৯০ ডলার ও প্লেইড সংস্করণের দাম ৮৭ হাজার ৯৯০ ডলার।

অপরদিকে মডেল এক্সের মূল সংস্করণের দাম ৭৭ হাজার ৯৯০ ডলার ও প্লেইড সংস্করণের দাম ৯২ হাজার ৯০০ ডলার।

সোমবার (২২ এপ্রিল) এ ব্যাপারে টেসলা তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। তবে, সিইও ইলন মাস্ক রবিবার (২১ এপ্রিল) সোশ্যাল মিডিয়ায় দামের পরিবর্তনের কথা বলেছিলেন।

"চাহিদার সাথে উৎপাদন মেলাতে টেসলার দাম ঘন ঘন পরিবর্তন করতে হবে," তিনি এক্স-এ বলেছেন।

চীনে টেসলার মূল্য হ্রাস করে মডেল ৩ এখন প্রায় ১ হাজার ৯ শত ৩০ ডলার কমে বিক্রি করে। কারণ, টেসলা সেখানে লি অটো, নিও এবং বিওয়াইডি সহ এক ডজনেরও বেশি বৈদ্যুতিক গাড়ির প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে কঠোর প্রতিযোগিতার মুখোমুখি।

রয়টার্স সম্প্রতি রিপোর্ট করেছে যে, বিওয়াইডি চীনের ইভি বাজারে প্রতিযোগিতামূলক থাকার জন্য এই বছর কিছু ক্ষেত্রে ২০ শতাংশ পর্যন্ত দাম কমিয়েছে।

ফোর্বস রিপোর্ট করেছে যে, এই বছরের শুরুর দিকে বিওয়াইডি টেসলাকে ধরাশায়ী করে বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক যানবাহন বিক্রেতা হয়ে ওঠে।

এক্স (সাবেক টুইটার) প্ল্যাটফর্মের এক পোস্টে টেসলা নর্থ আমেরিকা বলেছে, ৩০ এপ্রিলের পর সকল বাজারে রেফারেল প্রোগ্রামের সুবিধা বন্ধ করবে কোম্পানিটি। রেফারেল প্রোগ্রামের মাধ্যমে ক্রেতাদের বিশেষ প্রণোদনা দেওয়া হয়। এর মাধ্যমে পণ্য বিক্রি বৃদ্ধি পায়। কৌশলটি বহুদিন ধরে ব্যবহার করে আসছে গাড়ি প্রস্তুতকারক কোম্পানিগুলো।

আবার এই মাসের শুরুর দিকে জানা যায় যে, সাশ্রয়ী দামের গাড়ি তৈরির পরিকল্পনা বাদ দিয়েছে টেসলা। যার দাম সম্ভবত ২৫ হাজার ডলার হতো। এর মাধ্যমে নিম্ন আয়ের ক্রেতাদের বাজারে প্রবেশ করার আশা করছিলেন কোম্পানির বিনিয়োগকারীরা। 
কেএ