Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪

প্রচণ্ড দাবদাহে পিরোজপুরের মানুষের বৃষ্টির জন্য সালাতুল ইসতিসকার

প্রচণ্ড দাবদাহে পিরোজপুরের মানুষের বৃষ্টির জন্য সালাতুল ইসতিসকার
ছবি: সংগৃহীত

প্রচণ্ড দাবদাহ ও পানি সংকটের কবলে পড়েছে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলা। দীর্ঘদিন ধরে বৃষ্টি না হওয়ায় নষ্ট হচ্ছে ফসল, নেমে গেছে পানির স্তর। এই অস্বস্তিকর পরিস্থিতি থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য সালাতুল ইসতিসকার নামাজ আদায় করেছেন উপজেলার পশ্চিম টিকিকাটা গ্রামের বাসিন্দারা।

মঙ্গলবার ফজরের নামাজের পর খোলা আকাশের নিচে ফাঁকা মাঠে অনুষ্ঠিত হয় এই বিশেষ নামাজ। টিকিকাটা গ্রামসহ আশপাশের গ্রামের শতাধিক মুসল্লি এতে অংশ নেন।

মঠবাড়িয়া দক্ষিণ বন্দর জামে মসজিদের ইমাম ও খতিব আলহাজ্ব মাওলানা শাহ জালাল বলেন, "দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় মানুষ পানির জন্য খুব বিপদে আছে। বৃষ্টি বা পানির জন্য আল্লাহর কাছে দোয়া করাই একমাত্র উপায়। আল্লাহর কাছে চাওয়া সুন্নাত। আর চাওয়াকে আরবিতে সালাতুল ইসতিসকার বলা হয়।"

স্থানীয় বাসিন্দা জাকির হোসেন বলেন, "এই রোদের তাপ আমার জীবনে কখনো দেখিনি। ঘরের ভেতরে বা বাইরে কোথাও থাকা যাচ্ছে না। ফ্যানের বাতাসেও কাজ হচ্ছে না। আমাদের এলাকার সবাই কৃষির উপর নির্ভর করে। ধানের বীজ নষ্ট হয়ে যাচ্ছে। আমরা কঠিন সময় অতিক্রম করছি। বাসার বাইরে কাজ করতে যেতে পারছি না।"

আরেক মুসল্লি মোহাম্মদ আবুল কালাম বলেন, "আমরা কৃষিকাজ করে সংসার চালাই। বৃষ্টির কারণে আমরা আমন ধান রোপণ করতে পারছি না। এই গরমে অনেকে অসুস্থ হয়ে পড়েছেন। তাই বৃষ্টির জন্য আমরা নামাজ আদায় ও দোয়া করলাম। অনেক দিনমজুর কাজে যেতে পারছেন না।"


এমআইপি