Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা সোমবার, ০৬ মে ২০২৪

লোহিত সাগরে নৌকাডুবে ৩৩ অভিবাসী নিহত, ২০ জন উদ্ধার

লোহিত সাগরে নৌকাডুবে ৩৩ অভিবাসী নিহত, ২০ জন উদ্ধার
ছবি: সংগৃহীত

লোহিত সাগরের জিবুতি উপকূলে অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে অন্তত ৩৩ জন নিহত হয়েছে বলে জানা গেছে। বুধবার ঘটে যাওয়া এই দুর্ঘটনায় আরও ২০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। জাতিসংঘের অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে, নৌকাটিতে মোট ৭৭ জন অভিবাসী ছিলেন, যারা ইয়েমেন থেকে ইথিওপিয়া যাচ্ছিলেন।

স্থানীয় মৎস্যজীবীরা নৌকা ডুবে যাওয়ার খবর দেন এবং উপকূলরক্ষীদের উদ্ধারকাজে সহায়তা করেন। উদ্ধারকারীরা জীবিতদের জিবুতির উপকূলীয় শহর গডোরিয়ায় নিয়ে যান যেখানে তাদের চিকিৎসা দেওয়া হয়। পরে আইওএম তাদের ইথিওপিয়ায় ফেরত পাঠানোর ব্যবস্থা করে।

জিবুতি কোস্টগার্ডের একজন সিনিয়র কর্মকর্তা ইসা ইয়াহ বলেন, "যারা এই নৌকায় ছিলেন তারা সকলেই ইয়েমেন থেকে পালিয়ে যেতে চেয়েছিলেন।"

জিবুতি হলো আফ্রিকার পূর্ব উপকূলে অবস্থিত একটি ছোট্ট দেশ। এটি ইয়েমেনের বিপরীতে অবস্থিত এবং দীর্ঘদিন ধরে অভিবাসীদের জন্য একটি গুরুত্বপূর্ণ ট্রানজিট পয়েন্ট হিসেবে কাজ করে। ইথিওপিয়া, সোমালিয়া এবং এরিট্রিয়ার অভিবাসীরা প্রায়শই বিপজ্জনক সমুদ্র যাত্রা করে ইয়েমেন বা আরব উপদ্বীপের অন্যান্য দেশে পৌঁছানোর চেষ্টা করে।

এই নৌকাডুবির ঘটনাটি এই অঞ্চলে অভিবাসীদের মুখোমুখি ঝুঁকিগুলোকে তুলে ধরে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) অনুমান করে যে ২০২৩ সালে, লোহিত সাগর পাড়ি দেওয়ার সময় অন্তত ৪৫০ জন অভিবাসী নিহত বা নিখোঁজ হয়েছেন।


এমআইপি