Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয়তে বাকৃবি

আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয়তে বাকৃবি

বিশ্বের সকল বিশ্ববিদ্যালয়গুলোর বৈশ্বিক, আঞ্চলিক ও বিষয়ভিত্তিক ক্ষেত্রে সর্বোচ্চ সম্মানজনক ও গ্রহণযোগ্য র‌্যাঙ্কিং হলো টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিং (টিএইচই)। সম্প্রতি বিভিন্ন মহাদেশভিত্তিক (রিজিওনাল বা আঞ্চলিক) সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে টিএইচই। সেখানে এশিয়া মহাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অবস্থান ৩৫১ থেকে ৪০০ এর মধ্যে যার মাধ্যমে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যৌথভাবে দ্বিতীয় অবস্থান অর্জন করেছ বাকৃবি।

বাকৃবির সাথে যৌথভাবে দ্বিতীয় অবস্থান করেছে দেশের নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় যেটির র‍্যাঙ্কিং ও ৩৫১ থেকে ৪০০ এর মধ্যে। ২০২৪ সালের র‍্যাঙ্কিং অনুযায়ী বাকৃবির মোট প্রাপ্ত স্কোর ৩১ দশমিক ৮ যা ২০২৩ সালে ছিলো ২৪। ২০২৩ সালে বিশ্বদ্যালয়ের অবস্থান ছিলো ৪০১ থেকে ৫০০ এর মধ্যে। এবছর অবস্থান ও স্কোর দুই ক্ষেত্রেই অনেক এগিয়েছে বাকৃবি।

টাইমস হায়ার এডুকেশন এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং-২০২৪ অনুযায়ী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ও অগ্রগতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসকল কথা বলেন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক ও অতিরিক্ত পরিচালকবৃন্দ। ৩ মে (শুক্রবার) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের করিম ভবনে আইকিউএসি-এর অফিসে ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন আইকিউএসি-এর পরিচালক অধ্যাপক ড. সুকুমার সাহা, আইকিউএসি-এর র‌্যাঙ্কিং কমিটির বিশেষজ্ঞ সদস্য অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন, অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. নাহিদ সাত্তার এবং অধ্যাপক ড. জাহান আরা বেগম।

সংবাদ সম্মেলনে অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন বলেন, এশিয়া মহাদেশের ৩১ টি দেশের মোট ৭৩৯ টি বিশ্ববিদ্যালয় নিয়ে এবারের র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। সে অনুযায়ী বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) যৌথভাবে দ্বিতীয় স্থান অর্জন করেছে। অন্যদিকে যৌথভাবে ১ম অবস্থান অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এখানে সবার মাঝে যে ভুল ধারণাটি রয়েছে সেটি হলো র‌্যাঙ্কিংয়ে যে বিশ্ববিদ্যালয়টির নাম আগে দেওয়া সে বিশ্ববিদ্যালয়ের স্কোরও বেশি এমনটিই মনে করেন অধিকাংশরা। তবে প্রকৃতপক্ষে স্কোর অনুযায়ী দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ অবস্থান অর্জন করেছে যথাক্রমে জাহাঙ্গীরনহর বিশ্ববিদ্যালয় (জাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। টাইমস হায়ার এডুকেশনের নিয়মানুযায়ী যেকোনো তালিকায় বিশ্ববিদ্যালয়ের নামগুলো দেওয়া হয় ইংরেজি বর্ণক্রম অনুযায়ী। সেকারণে বুয়েটের স্কোর কম থাকলে জাবির প্রথম বর্ন 'J' (জে) এর আগে বুয়েটের 'B' (বি) এসেছে। একইভাবে এনএসইউয়ের 'N' (এন) এর আগে বাকৃবির 'B' (বি) এসেছে। এ চারটি বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশের আরও পাঁচটি বিশ্ববিদ্যালয় এ র‍্যাঙ্কিংয়ের আওতাভুক্ত হয়েছে।

এসময় আইকিউএসি-এর অন্যান্য সদস্যরা বলেন, শিক্ষাদান, গবেষণার মান, গবেষণার পরিবেশ, ইন্ডাস্ট্রির সাথে সংযোগ এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির ওপর ভিত্তি করে মোট ১৮ টি নির্দেশকে প্রাপ্ত স্কোরের ওপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা দেওয়া হয়েছে। এ তালিকায় স্থান পেতে হলে একটি বিশ্ববিদ্যালয়কে বিগত পাঁচ বছরে কমপক্ষে এক হাজার এবং প্রতি বছরে কমপক্ষে ১৫০ টি প্রবন্ধ স্কোপাস ইন্ডেক্স বৈজ্ঞানিক জার্নালে প্রকাশ করতে হবে। পাশাপাশি টাইমস হায়ার এডুকেশন ডেটা পোর্টালে বিশ্ববিদ্যালয়ের সকল তথ্যাদি প্রকাশ করা বাধ্যতামূলক। বাকৃবি ২০২২ সাল থেকেই এই র‌্যাঙ্কিংয়ে তালিকাভুক্ত হয়ে আসছে। এ র‍্যাঙ্কিংয়ে এশিয়ার ১ম সারির বিশ্ববিদ্যালয়গুলোর তুলনায় বাকৃবির ছাত্র শিক্ষক অনুপাত, গবেষণায় বরাদ্দ ও অন্যান্য সুযোগ-সুবিধা অনেক কম। এখানে কেবল কৃষিভিত্তিক গবেষণাগুলোই হয়। তাই অন্যান্য মাল্টিডিসিপ্লিনারি বিশ্ববিদ্যালয়গুলোর মতো হাজার হাজার বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশের সুযোগও থাকে না। অনেক প্রতিবন্ধকতা সত্ত্বেও ২০২২ থেকে ২০২৪ সাল পর্যন্ত প্রতিবছরই আঞ্চলিক পর্যায়ের র‌্যাঙ্কিংয়ে স্কোর বৃদ্ধি করে এগিয়েছে বাকৃবি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এমদাদুল হক চৌধুরী বলেন, বাকৃবি র‌্যাংকিংয়ে এগিয়ে চলেছে এটি আমারে গর্বের বিষয়। তবে আমাদের আরও আগানোর সুযোগ রয়েছে। বাকৃবির অধিকাংশ শিক্ষক বিদেশের সুনামধন্য বিভিন্ন বিশ^বিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তাই তাঁরা চাইলেই ভালো গবেষণা, শিক্ষাদান এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গিও মাধ্যমে র‌্যাংকিংয়ে ভালো অবস্থান অর্জনে ভূমিকা রাখতে পারবে। তবে আমাদের ২টি প্রধান প্রতিবন্ধকতা হলো শিক্ষাখাতে বাজেট স্বল্পতা এবং গবেষণার পরিবেশ সর্বদা এক না থাকা। এ দুটো বিষয়ের উন্নতি করতে পারলে র‌্যাংকিংয়ে বাকৃবি সবার চেয়ে এগিয়ে যাবে।
টিএ