Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

অলিম্পিক জিততে এমবাপ্পেকে পেতে মরিয়া ম্যাক্রোঁ

অলিম্পিক জিততে এমবাপ্পেকে পেতে মরিয়া ম্যাক্রোঁ
এমবাপ্পেকে অলিম্পিকে দেখতে চান ইমানুয়েল ম্যাক্রোঁ (ছবি সংগৃহিত)

কিলিয়ান এমবাপ্পে ফ্রান্সের হয়ে অলিম্পিক খেলতে চান, এমন মন্তব্য করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মবাপ্পে রিয়াল মাদ্রিদ যোগ দিলে সুযোগ হারাবেন অলিম্পিক খেলার। কারণ, ক্লাব কর্তৃপক্ষ ফ্রান্স ফুটবলকে চিঠি দিয়ে ফুটবলার না ছাড়ার বিষয়টি স্পষ্ট জানিয়ে দিয়েছে।

জাতীয় দলের জন্য ফিফা উইন্ডোতে ফুটবলার ছাড়তে বাধ্য থাকে ক্লাবগুলো। তবে অলিম্পিক গেমসের জন্য নেই এমন বাধ্যবাধকতা। আর তাই আসন্ন প্যারিস অলিম্পিকে দল গোছাতে বিপাকে পড়তে হচ্ছে অনেককেই। এই সমস্যা পেয়ে বসেছে স্বাগতিক ফ্রান্সকেও।

৪০ বছর পর ফুটবলে অলিম্পিক স্বর্ণ পদক জিততে কতটা উন্মুখ হয়ে আছে ফ্রান্স, তার আঁচ মেলে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর তৎপরতায়। রাষ্ট্রপ্রধান হয়েও অলিম্পিক নিয়ে বেশ মাথা ঘামাচ্ছেন তিনি। বিশেষ করে কিলিয়ান এমবাপ্পে খেলবেন কিনা তা নিয়ে এরই মধ্যে বিভিন্ন সময় উদ্বেগ দেখিয়েছেন ম্যাক্রো। 

তবে প্রেসিডেন্টের নানা তৎপরতা থাকলেও আপাতত অলিম্পিক নিয়ে কোন ভাবনা নেই এমবাপ্পের। কয়েকদিন আগেই এক বক্তব্যে তা স্পষ্ট করেছিলেন ফ্রেঞ্চ ফরোয়ার্ড। কিন্তু নাছোড়বান্দা ম্যাক্রোঁ হাল ছাড়ার পাত্র নন। এবার তিনি গিয়ে শরণাপন্ন হয়েছেন এমবাপ্পের বাবার। তার সঙ্গে কথা বলে নিশ্চয়তা নিয়ে এসেছেন ফরাসি তারকার অলিম্পিকে খেলার বিষয়ে। 

এমবাপ্পের অলিম্পিকে খেলার প্রসঙ্গে ম্যাক্রোঁ বলেন, 'গেল সপ্তাহে আমি এমবাপ্পের বাবার সঙ্গে দেখা করেছিলাম। তার কাছে এমবাপ্পের অলিম্পিকে খেলার বিষয়ে জানতে চেয়েছিলাম। তিনি আমাকে জানিয়েছেন, এমবাপ্পে অলিম্পিকে খেলতে চায়। আমি আশা করব ইউরোপের ক্লাবগুলো ফুটবলারদের অলিম্পিকে খেলার সুযোগ করে দেবে। ফ্রান্সের ক্লাব এরই মধ্যে এই বিষয়ে সম্মত হয়েছে। এটাই অলিম্পিক স্পিরিট।'   

ফ্রান্সের ক্লাবগুলো ফুটবলার ছাড়তে সম্মত হলেও ইপিএল কিংবা লা-লিগার পক্ষ থেকে নেই এমন কোনো নিশ্চয়তা। গুঞ্জন সত্যি হলে ১ জুলাই থেকে কিলিয়ান এমবাপ্পে হয়ে যাবেন রিয়াল মাদ্রিদের। তাই ফেঞ্চ তারকাকে ঘিরে উদ্বেগ কাটছেই না। স্প্যানিশ সংবাদমাধ্যমের মতে, রিয়াল তাদের আন্তর্জাতিক ফুটবলে খেলা কোন ফুটবলারকে ছাড়বে না। এ বিষয়ে ফ্রেঞ্চ ফুটবলকে অফিসিয়াল চিঠিও দিয়েছে মাদ্রিদ কর্তৃপক্ষ।   

স্প্যানিশ গণমাধ্যমের খবর সত্য হলে আসন্ন প্যারিস অলিম্পিকে দেখা যাবে না কিলিয়ান এমবাপ্পেকে। একই সঙ্গে ক্লাব থেকে খেলার অনুমতি পাবেন না কামাভিঙ্গা, শুয়ামেনি, ফারল্যান্ড মেন্ডি। 
এএজি