Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় দিবসে সর্বোচ্চ সংখ্যক গবেষক পেতে যাচ্ছেন গবেষণা প্রণোদনা

বিশ্ববিদ্যালয় দিবসে সর্বোচ্চ সংখ্যক গবেষক পেতে যাচ্ছেন গবেষণা প্রণোদনা
নজরুল বিশ্ববিদ্যালয়

শিক্ষা, গবেষণা ও উন্নয়ন মটোকে ধারণ করে দূর্বার গতিতে এগিয়ে চলা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় আজ (৯ মে) দেড় যুগ পেরিয়ে ১৯ বছরে পদার্পণ করেছে। প্রতিষ্ঠার ৮ বছর পর বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের অমর স্মৃতি রক্ষা, তার জীবন, সাহিত্য, সংগীত ও সামগ্রিক অবদান সম্পর্কে পাঠদান, গবেষণা পরিচালনা, রচনাবলি সংগ্রহ, সংরক্ষণ, প্রকাশনা ও প্রচার এবং তাঁর ভাবমূর্তি দেশে-বিদেশে উজ্জ্বলরূপে তুলে ধরার লক্ষ্যে ২০১৪ সালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হয়েছিল ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজ, যা বিশ্ববিদ্যালয় পর্যায়ে বাংলাদেশের প্রথম ও একমাত্র নজরুল গবেষণা ইনস্টিটিউট। এই ইনিস্টিউটের অধীনে এবার সর্বোচ্চ সংখ্যক (৪১ জন) গবেষণা প্রণোদনা পাচ্ছে গবেষকরা। ৯ মে (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয় দিবসে বিকেল ৪.৩০ মিনিটে জয়ধ্বনি মঞ্চে অনুষ্ঠিত ২য় গবেষণা মেলায় গবেষকদের দেওয়া হবে প্রথম কিস্তির টাকা।

বুধবার (৮ মে) ইনিস্টিউটির অতিরিক্ত পরিচালক রাশেদুল আনাম (রাশেদ আনাম) বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, এবার (২০২৩-২৪ অর্থবছরে) মোট ৪১ জন গবেষককে গবেষণা প্রণোদনা দিচ্ছে ইনিস্টিউট অব নজরুল স্টাডিজ, যা গত বছরের তুলনায় প্রায় দেড়গুণ। এর আগে ২০১৫-১৬ অর্থবছরে ১ জন, ২০১৬-১৭ অর্থবছরে ১ জন, ২০১৭-১৮ অর্থবছরে ৩ জন, ২০১৮-১৯ অর্থবছরে ৬ জন, ২০১৯-২০ অর্থবছরে ১৫ জন, ২০২১-২২ অর্থবছরে ১৭ জন ও ২০২২-২৩ অর্থবছরে ৩০ জন গবেষক গবেষণা প্রণোদনা পেয়েছেন।

এবিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় নজরুল গবেষণা কেন্দ্রের সাবেক পরিচালক ও নজরুল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজের পরিচালক উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, নজরুল গবেষণার জন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রথম থেকেই খুবই সচেতন। আমরা এবার সর্বোচ্চ সংখ্যক গবেষককে নজরুল গবেষণায় প্রণোদনা দিচ্ছি। আমরা মনে করি, এই গবেষণা শুধু একমুখী নয়, বহুমুখী হওয়া প্রয়োজন। আমি এখানে উপাচার্য হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রত্যেক বছরেই এই মাত্রা বাড়ানোর চেষ্টা করেছি। গবেষকদের সংখ্যাও বাড়ানোর চেষ্টা করেছি। আমরা গবেষকদের সাথে সাথে গবেষণার প্রণোদনাও বাড়িয়েছি। আমরা অর্থ হাতে না দিয়ে ব্যাংকের মাধ্যমে দেওয়ার ব্যবস্থা করেছি। এটি একটি প্রক্রিয়ার অংশ। আমরা মনে করি, নজরুল গবেষণার মাধ্যমে নজরুল সম্পর্কে নতুন তথ্য উঠে আসবে। আমি দেখেছি, তরুণরা বিশেষ করে ছাত্র-ছাত্রীরা গবেষক এবং তাদের মধ্যে নতুন বিষয় নিয়ে কাজ করার আগ্রহ আছে। আগামীতে আমি এই ধারা অব্যাহত রাখবো৷

উল্লেখ্য, ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজ থেকে প্রতি বছর স্নাতক (সম্মান) নিয়মিত শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষার ফলের ভিত্তিতে প্রতি বিভাগে প্রথম স্থান অধিকারী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়। এখন পর্যন্ত আটটি শিক্ষাবর্ষে ৯১ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে।ইনস্টিটিউটটি বিভিন্ন সময়ে প্রকাশ করেছে গ্রন্থ, অ্যালবাম, প্রামাণ্যচিত্র ও জার্নাল। গ্রন্থসমূহের মধ্যে উপাচার্য সৌমিত্র শেখরের সম্পাদনায় ২০২২ সালে প্রকাশিত ‘বঙ্গবন্ধুর বাংলাদেশে নজরুল’, ‘নজরুল স্টাডিজ পাঠ্যপুস্তক’, ২০১৫ সালে মোহীত উল আলম ও রাশেদুল আনামের সম্পাদনায় প্রকাশিত ‘নজরুলের ত্রিশাল আগমনের একশ বছর’ উল্লেখযোগ্য। ২০২২ সালে প্রকাশিত হয় নজরুল প্রতিকৃতি চিত্র অ্যালবাম ‘কায়ায় ছায়ায় নজরুল’। ভারতের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের নজরুল সেন্টার ফর সোশ্যাল অ্যান্ড কালচারাল স্টাডিজের সঙ্গে যৌথভাবে প্রকাশ করা হয়েছে নজরুলবিষয়ক আন্তর্জাতিক গবেষণাপত্র ‘‍নজরুল জার্নাল’-এর দুটি সংখ্যা। ইনস্টিটিউট কর্তৃক দিনব্যাপী আয়োজিত হয়েছে International Nazrul Conference on Global Realities of Nazrul Studies’ (নজরুল অধ্যয়নের বৈশ্বিক বাস্তবতা) শীর্ষক আন্তর্জাতিক নজরুল কনফারেন্স। ইনিস্টিউটটির সাথে ভারতের পশ্চিমবঙ্গের আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয় ও ইরানের ফেরদৌসি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ দ্বিপক্ষীয় গবেষণা চুক্তির মাধ্যমে নজরুলের গবেষণা ও কর্ম নিয়ে গবেষণার দ্বার উন্মোচিত হয়েছে। নজরুল জন্মজয়ন্তী-২০১৮ উপলক্ষে ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজ এবং চারুকলা বিভাগের যৌথ উদ্যোগে নজরুল প্রতিকৃতি চিত্রবিষয়ক ‘নজরুল আর্ট ক্যাম্প’ আয়োজন করে যেখানে চারুকলা বিভাগের ৩১ শিক্ষার্থী অংশগ্রহণ করে। 


কেএ