Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪

ফিলিস্তিনে গনহত্যার প্রতিবাদে জবি শিক্ষার্থীদের মানববন্ধন

ফিলিস্তিনে গনহত্যার প্রতিবাদে জবি শিক্ষার্থীদের মানববন্ধন
জবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও মানববন্ধন (ছবি সংগৃহিত)

ফিলিস্তিনে গনহত্যার প্রতিবাদে ফিলিস্তিনের মুক্তি ও ইজরায়েলি পণ্য বয়কট দাবিতে ক্যাম্পাসে মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়(জবি শিক্ষার্থীরা)

বৃহস্পতিবার (০৯ মে) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য ভবন চত্বরে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়। এতে বিভিন্ন বিভাগের পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এসময় মানববন্ধনে শিক্ষার্থীদের হাতে বাংলাদেশের পতাকার সাথে ফিলিস্তিনের পতাকা ও বিভিন্ন প্রতিবাদী লেখা সম্বলিত প্ল্যাকার্ড ও ফেস্টুন প্রদর্শন করতে দেখা যায়।

মানববন্ধনে অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার ইন্সটিটিউটের শিক্ষার্থী জুনায়েদ মাসুদ বলেন, আমার এমন এক পৃবাস করছি যেখানে কিছু মানুষ মানবতার কথা বলে, শান্তির কথা বলে। যখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ হলো তারা ইউক্রেনের সাধারণ মানুষের পক্ষে শান্তির কথা বলল, মানবাধিকারের কথা বলল, অধিকারের কথা বলল। কিন্তু যখন ইজরায়েল-ফিলিস্তিনের ইস্যু আসলো, ফিলিস্তিনের মানুষের উপর গনহত্যা চললো তখন তারা নিশ্চুপ হয়ে গেল। 

তিনি আরো বলেন, আমরা আজ যে চেতনা নিয়ে ফিলিস্তিনের মানুষের পক্ষে কথা বলতে এখানে উপস্থিত হয়েছে সেই চেতনা ১৯৭১ এর পাকিস্তানি হানাদারদের নৃশংস গনহত্যার বিরুদ্ধে রুখে দাড়াবার চেতনা। আমাদের স্বর্ণজ্জ্বল ইতিহাস আছে। আমারা রক্ত ঝরিয়েছি যেমনটা রক্ত ঝরছে ফিলিস্তিনের মানুষের বুকে। আমরা এ রক্ত বৃথা যেতে দেবোনা।

আমেরিকা এবং ইংল্যান্ডের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই গনহত্যার বিরুদ্ধে আওয়াজ তুলেছে। আরা তাদের সাথে একাত্মতা প্রকাশ করছি। আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। আমরা এখানে মেধার চর্চা করতে এসেছি। আমাদের বিবেক আছে। আজ ফিলিস্তিনে ৩৬ হাজার মানুষকে হত্যা করা হয়েছে যার বেশিরভাগ নিষ্পাপ শিশু। এতোকিছু হওয়া সত্ত্বেও আমরা কেন নিশ্চুপ। এই গনহত্যা কিভাবে আমাদের বিবেককে আন্দলিত করা থেকে বিরত রাখতে পারে।

যতদিন গণহত্যা বন্ধ না হবে ততদিন আমাদের কণ্ঠ চলবে। We will not stop and we will not take rest until we make free Phelestine and Phelestinian people.

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আরাফাত বিল্লাহ বলেন, যেই সময়ে আমরা এখানে প্রতিবাদ করছি ঠিক সেই সময় ফিলিস্তিনি ভাইদের বুক রক্তে রঞ্জিত হচ্ছে, সেই সময়ে মায়ের বুক থেকে সন্তানহানি হচ্ছে, বোনদের ধর্ষণ করা হচ্ছে। তারা ৩৫ হাজার মানুষকে হত্যা করেছে। আমরা এখানে দাঁড়িয়েছি আমাদের মুসলিম ভাইদের রক্তের বিচার চাইতে। 

অন্যান্য শিক্ষার্থীরা আরো বলেন, মুসলিম বিশ্বের নেতাদের অতি সত্বর আমাদের ভাইয়ের রক্তের বদলা নেওয়ার আহ্বান জানাই। ফিলিস্তিন শুধু একা নয়। ফিলিস্তিনের সাথে ১৯০কোটি মুসলিম আছে। মানবতাবাদী মানুষ আছে।  

বক্তৃতা শেষে শিক্ষার্থীরা সম্মিলিতভাবে ইসরায়েলি পণ্য বয়কটের ডাক দেন। তারা বলেন, আমরা প্রত্যক্ষভাবে ইসরায়েলের সঙ্গে যুদ্ধ করতে পারব না। তবে তাদের পণ্য বয়কটের মাধ্যমে আমরা এর প্রতিবাদ করতে পারব। তাই আজ থেকে আমরা আর ইসরায়েলি পণ্য ক্রয় করব না। 
এএজি

নামাজের সময়সূচী

মঙ্গলবার, ২১ মে ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪