Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪

চবিতে অনুষ্ঠিতব্য "জার্মানিতে উচ্চশিক্ষা" বিষয়ক কর্মশালা

চবিতে অনুষ্ঠিতব্য
(ছবি সংগৃহিত)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে ডাড বাংলাদেশ ও সিইউআরএইচএস এর আয়োজনে 'জার্মানিতে উচ্চশিক্ষা' বিষয়ক কর্মশালা।

আগামী ১ অক্টোবর (মঙ্গলবার) জার্মানভিত্তিক স্কলারশিপ প্রদানকারী প্রতিষ্ঠান জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস (ডাড) এর সহযোগিতায় চবি'র জামাল নজরুল ইসলাম গবেষণা কেন্দ্রে সকাল ১১:০০ টায় শুরু হবে এ আয়োজন।

উচ্চ শিক্ষা ও গবেষণা ভিত্তিক নতুন বাংলাদেশ গড়তে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সংগঠন চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটি'র (সিইউআরএইচএস) উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই বিশেষ তথ্যভিত্তিক কর্মশালা।

উক্ত কর্মশালায় জার্মানিতে স্কলারশিপ প্রত্যাশী শিক্ষার্থীদের জন্য থাকছে মাস্টার্স এবং পিএইচডি প্রোগ্রাম, বৃত্তি ও অর্থায়নের সুযোগ ও পাশাপাশি জার্মান ভাষা শেখার দিকনির্দেশনা প্রদান করা হবে। শিক্ষার্থীরা ডাড এবং গোয়েথে ইনস্টিটিউটের মাধ্যমে আরও বিস্তারিত তথ্য লাভ করবেন। এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) তরুণ স্নাতক শিক্ষার্থীদের জন্য নতুন শিক্ষাগত সুযোগের দ্বার উন্মুক্ত করবে। 

অনুষ্ঠানে গোথে ইন্সটিটিউট বাংলাদেশ এর ডেপুটি ডিরেক্টর ও ভাষা প্রধান জনাব টিম ফুয়াথ উপস্থিত থাকবেন। তিনি জার্মানিতে উচ্চশিক্ষার বিভিন্ন দিক এবং সেখানে পড়াশোনার প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করবেন।

আরো উপস্থিত থাকবেন ডাড বাংলাদেশের আঞ্চলিক অফিসার মাহমুদুল হাসান সুমন। রেজিস্ট্রেশন সকল শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

উল্লেখ্য, চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটি ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়। সংগঠনটি গবেষণা ও উচ্চশিক্ষামূলক বিভিন্ন সেশন, সেমিনার, কর্মশালা, প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এই সংগঠনটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের শিক্ষাঙ্গনে গবেষণা কার্যক্রম প্রসারে কাজ করে যাচ্ছে।

 
এএজি

আরও পড়ুন