Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪

শিরোনাম :

ক্রমবর্ধমান প্রযুক্তিগত অগ্রগতির কারণে আজকের বিমানসেনা : বিমানবাহিনী চিফ

ক্রমবর্ধমান প্রযুক্তিগত অগ্রগতির কারণে আজকের বিমানসেনা : বিমানবাহিনী চিফ
ছবি: সংগৃহীত

বাংলাদেশ বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল হাসান মাহমুদ খাঁন বলেছেন, ক্রমবর্ধমান প্রযুক্তিগত অগ্রগতির কারণে আজকের বিমানসেনা, প্রযুক্তিবিদ এবং বিমান চলাচল সংস্থার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের নিত্য নতুন চ্যালেঞ্জের সঙ্গে সমন্বয় করে নিতে হচ্ছে।

বুধবার (২৩ অক্টোবর) হোটেল সোনারগাঁওয়ে আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থেকে তিনি সেমিনারে অংশগ্রহণকারীদের সনদ বিতরণ করেন।  

বাংলাদেশ বিমান বাহিনী ও বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) যৌথ ব্যবস্থাপনায় গত ২১ অক্টোবর এ সেমিনার শুরু হয়।

প্রধান অতিথি বিশ্বব্যাপী বিমান চলাচল কর্তৃপক্ষের মধ্যে আরও শক্তিশালী সম্পর্ক তৈরির জন্য মূল্যবান আলোচনা এবং অভিজ্ঞতা বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন।

তিনি আধুনিক সরঞ্জাম দ্বারা সজ্জিত ও পেশাদার বিমান বাহিনী গঠনের মাধ্যমে জাতীয় দায়িত্ব পালনের কথা পুনর্ব্যক্ত করেন।

বিমানবাহিনী প্রধান বলেন, বিমান শিল্পের ক্রমবিকাশের সঙ্গে সঙ্গে প্রযুক্তিগত উন্নয়নের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়া উড্ডয়ন নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি আন্তর্জাতিক প্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহণের প্রশংসা করেন এবং উড্ডয়ন নিরাপত্তা প্রসারে অভিজ্ঞতা বিনিময়ের সুবিধা তুলে ধরেন।

তিনি তার সমাপনী বক্তৃতায় বাংলাদেশের সম্প্রতি সংগঠিত গণঅভ্যুত্থানে আত্মত্যাগ করা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান এবং তাদের সাহসিকতা বিমান বাহিনী সদস্যদের দায়িত্ব পালনে অনুপ্রাণিত করবে বলে আশা ব্যক্ত করেন।

সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সহকারী বিমান বাহিনী প্রধান (পরিকল্পনা) এয়ার ভাইস মার্শাল মো. শরীফ উদ্দীন সরকার, বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মঞ্জুর কবীর ভূঁইয়াসহ অন্যান্য কর্মকর্তারা।

সেমিনারে উড্ডয়ন নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ বিমান বাহিনী ও বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ছাড়াও বাহরাইন, ইন্দোনেশিয়া, মিয়ানমার, রাশিয়া, কাতার, মালদ্বীপ, চীন, কেনিয়া, পাকিস্তান, সৌদি আরব, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্র ও জিম্বাবুয়ের বিমান বাহিনীর কর্মকর্তারা এ সেমিনারে অংশ নেন। এছাড়াও প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ, এমআইএসটি এবং দেশের প্রধান বেসামরিক বিমান সংস্থার প্রতিনিধিরাও এ সেমিনারে অংশ নেন। সেমিনারটি শুধু বিমান চলাচলের নিরাপত্তা সাধনের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক নয় বরং বৈশ্বিক বিমানবাহিনীর মধ্যে চলমান সহযোগিতার সূচনা করেছে যা ভবিষ্যতে বিমান চলাচল নিরাপত্তার পথ আরও প্রশস্ত করবে।

উল্লেখ্য, ২১ অক্টোবর বাংলাদেশ নৌ বাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান প্রধান অতিথি হিসেবে সেমিনারের উদ্বোধন করেন।

 
এএজি

নামাজের সময়সূচী

বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪