Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা সোমবার, ১৩ মে ২০২৪

চুয়েটের রকিবুলের গবেষণা প্রবন্ধ আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত

চুয়েটের রকিবুলের গবেষণা প্রবন্ধ আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত
ছবি: রকিবুল হাসান

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রকিবুল হাসানের গবেষণা প্রবন্ধটি মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয়ের জার্নাল অব এপ্লাইড সাইন্সে প্রকাশিত হয়েছে। কুমিল্লার দেবীদ্বারের সন্তান রকিবুল হাসান। সমস্ত শিক্ষা জীবনে কৃতিত্বের স্বাক্ষর রেখে এবার আন্তর্জাতিক গবেষণা জার্নালে তার কৃতিত্বের সূচনা হল। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করে ভর্তি হন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যন্ত্রপ্রকৌশল বিভাগে।

গত ৯ জানুয়ারি প্রবন্ধটি "Design and Fabrication of an Automatic Solar Tracking System & Comparative Analysis with Stationary Panel " শিরোনামে জার্নালের ২০২৩ এর ডিসেম্বর সংখ্যায় ভলিউম ৫ এর ইস্যু ২ এ নিবন্ধিত হয়েছে।

গবেষণাটির প্রধান উদ্দেশ্য নবায়নযোগ্য সৌর শক্তির ব্যবহার নিয়ে। যেখানে আমাদের মত স্বল্পোন্নত ও অনুন্নত দেশ গুলোর অর্থনৈতিক অপ্রতুলতার জন্য সৃষ্ট বিদ্যুৎ শক্তির ঘাটতি কমিয়ে আনার একটা মাধ্যম দেখানো হয়েছে। যার মাধ্যমে আগামী দিনগুলোতে এ সমস্যার নিরসন দ্রুত হবে বলে তিনি মনে করছেন। 

তার এই কাজ আন্তর্জাতিক জার্নালে প্রকাশের মাধ্যমে তিনি বিশ্বাস করছেন এটি ভবিষ্যতে উক্ত বিষয়ে আরো গবেষণার ক্ষেত্রে প্রসারণে ভুমিকা রাখতে পারবেন।

জার্নালটির এডিটোরিয়াল বডি সাজানো হয়েছে একদল বিজ্ঞ শিক্ষক দ্বারা যারা বিশ্বের নাম করা সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতার পাশাপাশি গবেষণা করছেন। এ বিশ্ববিদ্যালয়ের প্রদত্ত ডিগ্রি ও জার্নালটি আমেরিকার ABET কর্তৃক স্বীকৃত।

উল্লেখ্য, মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয় একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় যার ৮০ শতাংশ শিক্ষার্থী বিদেশি এবং ৯০ শতাংশ শিক্ষক বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।


টিএ