Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা -২০২৪

গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা

গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা
ফাইল ছবি

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন হবে কি না তা এখনও নিশ্চিত নয়। এর কারণ হলো, অনেক বিশ্ববিদ্যালয়ই গুচ্ছে থাকতে চাইছে না। তারা আগের মতো আলাদা ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করতে চায়।

২০২০ সালে প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করানো হয়। প্রথম দিকে এই পদ্ধতিতে শিক্ষার্থীদের ভোগান্তির বিষয়টি সামনে আসতে থাকে। তাই কয়েকটি বিশ্ববিদ্যালয় গুচ্ছ থেকে বেরিয়ে যেতে চায়। তবে শেষ পর্যন্ত রাষ্ট্রপতির আদেশক্রমে গুচ্ছে থেকেই তারা ভর্তি কার্যক্রম শেষ করেন।

তবে এবার অনেক বিশ্ববিদ্যালয়ই গুচ্ছে থাকতে রাজি নয়। বিশ্বস্ত সূত্র বলছে, এই তালিকায় রয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

শিক্ষকরা জানান, আগামী শিক্ষাবর্ষে একক ভর্তি পরীক্ষা হবে ভেবে অনেক বিশ্ববিদ্যালয়ই গুচ্ছে রয়ে গিয়েছিল। তবে একক ভর্তি পরীক্ষা এবারও সম্ভব হচ্ছে না। ফলে, আগামীতে গুচ্ছে অনেক বিশ্ববিদ্যালয়কেই রাখা কষ্টকর হয়ে যাবে।

গুচ্ছ পদ্ধতিতে নতুন কেউ দায়িত্বে আসুক বলেও দাবি করছেন শিক্ষকরা। কিন্তু দায়িত্ব নেওয়ার মতো যোগ্য কেউ নেই। আবার পান থেকে চুন খসলেই সমালোচনা শুরু হবে। সেজন্য অনেকে দায়িত্ব নিতে চান না।

এদিকে, আগামীকাল রোববার ইউজিসিতে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা নিয়ে আলোচনা হবে। এতে ৩৪ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপস্থিত থাকবেন।


ডব্লিউ

নামাজের সময়সূচী

রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪

আরও পড়ুন