Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সরকারি কর্মচারী ছাঁটাইয়ের ঘোষণা আর্জেন্টিনার

সরকারি কর্মচারী ছাঁটাইয়ের ঘোষণা আর্জেন্টিনার
হাভিয়ের মিলেই 

রাষ্ট্রীয় ব্যয় কমানোর লক্ষ্যে ৭০ হাজার সরকারি কর্মচারী ছাটাইয়ের পরিকল্পনা নিয়েছে আর্জেন্টিনা। দেশটির প্রেসিডেন্ট হাভিয়ের মিলেই এ সিদ্ধান্তে নিতে চলেছেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শুধু সরকারি কর্মচারীদের ছাঁটাই নয়, প্রাদেশিক সরকারগুলোর জন্য বিভিন্ন বরাদ্দ ও দুই লাখের বেশি সামাজিক উন্নয়ন কর্মসূচিও বাতিল করেছেন তিনি। তার মতে, এসব বরাদ্দ দুর্নীতিতে পরিপূর্ণ।

গত মঙ্গলবার আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে একটি অনুষ্ঠানে প্রায় ঘণ্টাব্যাপী ভাষণে নানা পরিকল্পনার কথা জানিয়েছেন হাভিয়ের মিলেই। যে কোনো মূল্যে এ বছরের মধ্যে অর্থনৈতিক বাজেটে ভারসাম্য আনতে চান তিনি।

ভাষণে তিনি বলেন, আমাদের এখনও অনেকগুলো কাজ বাকি। তিনি জানান, আরও কঠোর সিদ্ধান্ত আসছে। দেশের ২৭৬ শতাংশ মূল্যস্ফীতি সময়ে সরকারি কর্মচারীদের বেতনভাতা ও পেনশনের কারণে ব্যপক ক্ষতি হচ্ছে।

এনডিটিভি জানিয়েছে, বর্তমানে আর্জেন্টিনায় প্রায় ৩৫ লাখ সরকারি কর্মচারী রয়েছেন। তবে সরকারের এ সিদ্ধান্তের বিরোধিতা করে কর্মচারীদের সংগঠন ধর্মঘট ডেকেছিল। ফলে সরকার এ সিদ্ধান্ত নিতে গেলে শ্রমিক সংগঠনের বাধার মুখে পড়তে পারেন।

গত বছরের নভেম্বরে আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন ডানপন্থি রাজনীতিবীদ হাভিয়ের মিলেই। নির্বাচিত হয়েই দেশটিতে নতুন রাজনৈতিক যুগের সূচনার ঘোষণা দেন তিনি।

নির্বাচনের আগেই আর্জেন্টিনার এ প্রেসিডেন্ট অর্থনৈতিক পরিস্থিতি উন্নতির জন্য বেশকিছু পরিকল্পনার কথা জানিয়েছিলেন। তার পরিকল্পনার মধ্যে অন্যতম হলো কেন্দ্রীয় ব্যাংক বন্ধ, পেসোকে মুদ্রা হিসেবে বাতিল বা সংস্কার করা এবং সরকারি ব্যয় কমানো।
কেএ

নামাজের সময়সূচী

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪

আরও পড়ুন