Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪

ওমরাহ পালনকারীদের জন্য যে নির্দেশনা দিলো সৌদি সরকার

ওমরাহ পালনকারীদের জন্য যে নির্দেশনা দিলো সৌদি সরকার
সংগৃহীত ছবি

জিলহজ মাসের শুরু থেকে পবিত্র হজ মৌসুম শুরুর প্রস্তুতির অংশ হিসেবে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি সরকার। সৌদি আরবে বিভিন্ন দেশ থেকে ওমরাহ পালন করতে যাওয়া সবাইকে আগামী ৬ই জুনের মধ্যে দেশ ছাড়ার নির্দেশনা দেওয়া হয়েছে। সম্প্রতি দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। 

মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ৬ই জুন অর্থাৎ জিলক্বদ মাসের ২৯ তারিখ পর্যন্ত সৌদি আরবে অবস্থান করতে পারবে বিদেশি ওমরাহ পালনকারীরা। এই তারিখের মধ্যেই সবাইকে সৌদি আরব ছাড়তে হবে।

সাধারণত, সৌদি আরব ওমরাহর জন্য যে ভিসা দিয়ে থাকে তার মেয়াদ থাকে ৯০ দিন। দেশটি জানিয়েছে, যাঁদের কাছে ওমরাহর ভিসা আছে, তাঁরা আগামী ১৫ই জিলকদ পর্যন্ত সৌদিতে প্রবেশ করতে পারবেন। সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় আরও জানিয়েছে, ওমরাহ ভিসার মেয়াদ ৯০ দিনের বেশি কোনোভাবেই বাড়ানো হবে না। এ ছাড়া এই ভিসা অন্য ভিসা হিসেবেও পরিবর্তন করা হবে না।

এর আগে, ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, সৌদি আরবের ভিসা আগে নেওয়া না থাকলেও সৌদিয়া এয়ারলাইনসসহ দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইনসে ভ্রমণে ট্রানজিট যাত্রী এবং আমেরিকা, ব্রিটেন ও শেনজেন ভিসাধারী ব্যক্তিরা ওমরাহ করতে পারবেন। 

ওমরাহ করতে ইচ্ছুক সৌদিগামী যাত্রীদের ভ্রমণ সহজ করতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে তিনি জানান। রাষ্ট্রদূত বলেন, সৌদি ভিসা না থাকলেও বাংলাদেশের নাগরিকেরা ওমরাহ পালন করতে পারেন। তবে এ ক্ষেত্রে তাদের সৌদিয়া এয়ারলাইনস অথবা সে দেশের রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইনসে ট্রানজিটের যাত্রী হতে হবে। ট্রানজিটের যাত্রীরা ৯৬ ঘণ্টার জন্য সৌদি আরবে অবস্থান করতে পারবেন।

সূত্র: গালফ নিউজ


টিএ