Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

জাবি সায়েন্স ক্লাবের দিনব্যাপী কর্মশালা আয়োজিত 

জাবি সায়েন্স ক্লাবের দিনব্যাপী কর্মশালা আয়োজিত 
ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দিনব্যাপী গবেষণাবিষয়ক কর্মশালার আয়োজন ক্ক্রা হয়েছে। জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব (জেইউএসসি) কর্তৃক আয়োজিত "Workshop on Mastering Reviewing Paper Writing & Paper Publishing" শীর্ষক এ কর্মশালায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫০ জন এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ১০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। 

শুক্রবার (৩ মে) সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার খসরু পারভেজ এবং প্রভাষক নাদিম শরিফ। 

এর আগে, জাবি সায়েন্স ক্লাবের সাধারণ সম্পাদক আল মামুন এর সঞ্চালনায় অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন বিজ্ঞান ক্লাবের সভাপতি তারেক মাহমুদ। এসময় শতভাগ শিক্ষাবৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের টেক্সাস স্টেট ইউনিভার্সিটিতে পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ পাওয়া ক্লাবের সাবেক সভাপতি তারেক আজিজকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। 

এসময় বিজ্ঞান ক্লাবের উপদেষ্টা ও বিশিষ্ট কীটতত্ত্ববিদ অধ্যাপক কবিরুল বাশার বলেন, এরিস্টটল, শেক্সপিয়ার কিংবা গুণী মানুষদের সম্মান করতে না পারলে জ্ঞানী হতে পারবে না। বিজ্ঞানের প্রতি কৃতজ্ঞতাবোধ থাকলে বিজ্ঞানী হওয়া যাবে। 

বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ প্রকাশ সম্পর্কে তিনি বলেন, স্বপ্ন দেখতে হবে আকাশ ছোঁয়া। আজকে যা শিখেছো তা নিয়ে আজ থেকে কাজ শুরু কর। আত্নবিশ্বাসী হতে পারলে যেকোনো কিছু অর্জন করা সম্ভব হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দেশসেরা হয়েছে এটি শিক্ষক-শিক্ষার্থীদের জন্য সম্ভব হয়েছে। যেসব শিক্ষার্থী গবেষণাপত্র প্রকাশ করছে তাদেরকে বিশ্ববিদ্যালয় প্রশাসন সম্মাননা প্রদান করলে আরো বেশি শিক্ষার্থী গবেষণায় আগ্রহী হবে। 

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও বিজ্ঞান ক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক আলমগীর কবীর বলেন, আমি যে গবেষণা করছি এটি মানুষকে জানাতে পেপার পাবলিশিং করা প্রয়োজন। ভালো গবেষক হওয়ার জন্য দেশে বিদেশে বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ ও গবেষকদের সাথে যোগাযোগ করতে হবে। বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ প্রকাশ করার জন্য নিজের পিএইচডি ডিগ্রি অর্জনের অভিজ্ঞতা জানিয়ে শিক্ষার্থীদের অনুপ্রেরণা দেন। 

এ সময় তিনি জাবি বিজ্ঞান ক্লাবের এ আয়োজনকে শিক্ষণীয় ও অনুকরণীয় হিসেবে অবহিত করেন এবং এমন আয়োজনের জন্য ক্লাব সংশ্লিষ্ট সকলে ধন্যবাদ জানান। 

কর্মশালার আহবায়ক হিসবে দায়িত্ব পালন করেন ক্লাবের হেড অব সায়েন্টিফিক রিসার্চ ইলোরা রশিদ। কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ক্লাবের সাবেক সভাপতি তারেক আজিজ, শাকিল ইসলাম এবং সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আরিফ, শাকিল হোসাইন সহ ক্লাবের বর্তমান ও সাবেক নেতৃবৃন্দ। 

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব প্রতিষ্ঠালগ্ন থেকে  বিজ্ঞান প্রযুক্তির আর্শিবাদ সারাদেশে ছাড়িয়ে দিতে নানা কর্মসূচি পালন করে আসছে। এরমধ্যে জাতীয় গণিত অলিম্পিয়াড, বিজ্ঞান মেলা ছাড়াও বিজ্ঞান বিষয়ক প্রতিযোগিতা, কর্মশালা সহ বিভিন্ন সভা-সেমিনার উল্লেখযোগ্য। 
কেএ