Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা সোমবার, ০৬ মে ২০২৪

তীব্র তাপপ্রবাহে চরম সংকটে কৃষিশ্রমিকরা

তীব্র তাপপ্রবাহে চরম সংকটে কৃষিশ্রমিকরা
(ছবি সংগৃহিত)

তীব্র তাপপ্রবাহের কারণে ময়মনসিংহে কৃষিশ্রমিকের চরম সংকটে পৌঁছেছে। গত কয়েক দিন ধরে আগাম জাতের ২৮ ও ৮৮ ধান পাক ধরায় কৃষকরা কাটা শুরু করেছেন। গরমের কারণে কৃষি শ্রমিকেরা ধান করে তুলতে পারছেন না।

ময়মনসিংহ সদরের পাগলা বাজার এলাকার কৃষক ইয়াকুব আলী জানান, তিনি চলতি বছর আগাম জাতের ২৮ ধান ২০ শতক জমিতে আবাদ করেছেন । ইতিমধ্যেই ধানের পাক ধরেছে। কিন্তু কৃষিশ্রমিকের সংকটের কারণে ধান কেটে ঘরে আনতে পারছেন না। শ্রমিক না পেয়ে তিনি নিজেই কিছু ধান কেটে মাড়াই করেছেন।

তিনি আরও জানান, আগে যেখানে ৫০০ থেকে ৬০০ টাকায় শ্রমিক পাওয়া যেত এখন তীব্র গরমের কারণে এখন ৮০০ টাকা মজুরি দিয়েও পাওয়া যাচ্ছে না। সময়মতো ধান ঘরে তুলতে না পারলে ফলন কম হবে।

একই এলাকার কৃষক আরমান আলী জানান, তীব্র তাপপ্রবাহের কারণে কৃষকরা মাঠে বেশি সময় কাজ করতে পারেন না। ধান ক্ষেত এমনিতে গরম থাকে আর অতিরিক্ত গরমের কারণে কৃষকরা বেশি সময় ধরে কাজ করতে পারেন না। অনেক সময় কাজ করতে গিয়ে অতিরিক্ত ঘাম বের হয়ে যাওয়ায় অসুস্থ হয়ে পড়ছেন। অতিরিক্ত কষ্টের কারণে তারা এখন আর মাঠে কাজ করতে চান না। শ্রমিকের অভাবে তাই চরম সংকটে পড়েছেন চাষিরা।

তিনি আরও জানান, অতিরিক্ত মজুরি দিয়েও ধান কাটার জন্য কৃষিশ্রমিক পাওয়া যাচ্ছে না। কৃষিশ্রমিক আল আমিন জানান, তীব্র গরমের কারণে ধান ক্ষেতে বেশিক্ষণ কাজ করা যায় না। গরম বেশি হওয়ায় শরীর থেকে প্রচুর পরিমাণে ঘাম বের হয়। অতিরিক্ত ঘাম বের হওয়ার কারণে শরীর ক্লান্ত হয়ে পড়ে এবং অনেক শ্রমিক অসুস্থ হয়ে পড়ছেন। তীব্র গরম এবং তাপপ্রবাহের কারণে শ্রমিকরা এখন অতিরিক্ত মজুরি পেয়েও কাজ করতে আগ্রহী নন।

কৃষি বিভাগের তথ্যমতে, চলতি বছর ময়মনসিংহ জেলায় দুই লাখ ৬৩ হাজার ৪৯০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১১ লাখ ৩৫ হাজার ৭৯০ মেট্রিক টন। 

কৃষি খামারবাড়ির উপ-পরিচালক নাসরিন আক্তার বানু জানান, আবহাওয়া ভালো থাকায় চলতি বছর বড় আবাদের ফলন ভালো হয়েছে। আগাম জাতের ধান কাটা শুরু হয়েছে। এ পর্যন্ত পাঁচ শতাংশ ধান কর্তন করা হয়েছে। তবে তীব্র গরমের কারণে কৃষকরা কিছুটা শ্রমিক সংকটের মধ্যে পড়েছেন। গরমের কারণে শ্রমিকরা মাঠে কাজ করতে পারছেন না। গরম কিছুটা কমে এলেই শ্রমিকরা মাঠে কাজ করতে পারবেন এবং ধান কর্তনের অগ্রগতি হবে।
এএজি

নামাজের সময়সূচী

সোমবার, ০৬ মে ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪