Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪

শরীর চর্চা

গরমে ত্বককে সতেজ ও সুন্দর রাখবেন যেভাবে

গরমে ত্বককে সতেজ ও সুন্দর রাখবেন যেভাবে
প্রতিকী ছবি

সকলেই চান সুন্দর ত্বক। ত্বককে সুন্দর রাখতে প্রয়োজন ত্বকের বিশেষ যত্ন। ঋতুভেদে ত্বকে দেখা দিতে পারে বিভিন্ন সমস্যা। তাই ত্বককে সতেজ রাখতে নিয়মিত ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। গরমে ত্বকের যত্নে বেশ কিছু পরামর্শ দিয়েছেন হারমোনি স্পার রূপ বিশেষজ্ঞ রাহীমা সুলতানা রীতা।

নিমপাতা

নিমপাতা ত্বকের জন্য বেশ কার্যকর। নিমপাতা, টক দই ও কাঁচা হলুদ মিশিয়ে প্যাক তৈরি করে এটা সারা শরীরে লাগাতে পারেন। ২০ থেকে ২৫ মিনিট পর ভালো করে ধুয়ে ফেলতে হবে। এটি ত্বককে ভেতর থেকে সুরক্ষা দেবে।

মধুর প্যাক

মধু, কাঠবাদাম ও দুধের প্যাক খুব কার্যকর। এ তিনটি উপাদান মিশিয়ে পুরো শরীরে লাগালে স্ক্রাবিংয়ের কাজ করে। এটি মৃত কোষ দূর করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

শসা

বাজারে শসা প্রায় সব ঋতুতে পাওয়া যায়। শসা ও আলু ব্লেন্ড করে সঙ্গে মধু মিশিয়ে মুখে লাগাতে পারেন। এতে ত্বকের মলিন ভাব দূর হবে এবং উজ্জ্বলতা বাড়বে। ত্বকে কালো ছোপ থাকলে সেটিও দূর হয়ে যাবে।

পেঁপে

ত্বকের জন্য পাকা পেঁপে খুবই উপকারী। পাকা পেঁপে পেস্ট করে সঙ্গে দুধের সর মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে পারেন। ত্বকের যেকোনো দাগ দূর করে প্যাক, তবে পেঁপে অ্যালার্জির কারণ হতে পারে অনেকের। সে ক্ষেত্রে এটি এড়িয়ে যাবেন।

বাদাম

শুধু কাঠবাদাম ও দুধ মুখের ত্বককে ময়েশ্চার করতে খুবই উপকারী। কাঠবাদাম ব্লেন্ড করে দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন। সপ্তাহে দুই দিন প্যাকটি লাগাতে পারেন। ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে ত্বক নরম থাকবে। শুষ্ক ত্বকের জন্য এ প্যাক খুব ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

তৈলাক্ত ত্বকে লেবু

ত্বক বেশি তৈলাক্ত হলে লেবুর রসের সঙ্গে সামান্য পানি মিশিয়ে ত্বকে লাগান। যদি শরীরের কোনো অংশে কালো দাগ থাকে, তাহলে প্রতিদিন জায়গাটা লেবু দিয়ে ঘষবেন। ঠোঁট কালো থাকলে নিয়মিত কাঁচা দুধের সঙ্গে লেবুর রস তুলা ভিজিয়ে ম্যাসাজ করলে কালো ভাব চলে যাবে।
টিএ