Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

ইউটিউবে যুক্ত হচ্ছে নোটস সুবিধা

ইউটিউবে যুক্ত হচ্ছে নোটস সুবিধা
প্রতীকী ছবি

গুগলের পর বিশ্বের দ্বিতীয় সব থেকে জনপ্রিয় অনলাইন সার্চ ইঞ্জিন ইউটিউব। বর্তমান সময়ে এর ব্যবহার প্রচুর পরিমাণে করা হয়। যেখানে সবাই ভিডিওর মাধ্যমে নিজেদের সমস্যার সমাধান পেয়ে থাকেন। এবার ব্যবহারকারীদের জন্য ‘নোটস’ নামের নতুন সুবিধা যুক্ত করতে যাচ্ছে ইউটিউব।

খুদে ব্লগ লেখার সাইট এক্সের ‘কমিউনিটি নোটস’–এর আদলে তৈরি এই সুবিধার মাধ্যমে ইউটিউবে থাকা নির্দিষ্ট ভিডিওর ভালো বা খারাপ দিকগুলো আলাদাভাবে লিখে পোস্ট করা যাবে। এক ব্লগ বার্তায় ইউটিউব জানিয়েছে শিগগিরই এ সুবিধা উন্মুক্ত করা হবে।

ইউটিউবের তথ্যমতে, নতুন এ সুবিধা চালু হলে প্রতিটি ভিডিওতে নোটস নামে আলাদা একটি বিভাগ দেখা যাবে। সেখানে ‘হেল্প ফুল’ ও ‘আন হেল্প ফুল’ নামের দুটি অংশে ভিডিও সম্পর্কে ভালো বা খারাপ মন্তব্য লেখা যাবে। এর ফলে দেখার আগেই ভিডিও সম্পর্কে ধারণা নিতে পারবেন অন্য ব্যবহারকারীরা। শুধু তাই নয়, ভিডিওতে থাকা বিভিন্ন পণ্যের রিভিউ লিখিত আকারে পড়া যাবে। ফলে দর্শকেরা ভিডিওতে থাকা গুরুত্বপূর্ণ তথ্য দ্রুত জানতে পারবেন ।

নতুন এই সুবিধাটি আগামী কয়েক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রে চালু করা হবে। তাই বর্তমানে নির্বাচিত ব্যবহারকারীদের ওপর এর কার্যকারিতা পরখ করে দেখছে ইউটিউব কর্তৃপক্ষ। নোটস সুবিধার স্ক্রিনশট পর্যালোচনা করে দেখা গেছে, ইউটিউব ভিডিওর কমেন্ট ও চ্যানেলের ওপরে নোটস বিভাগটি যুক্ত করা হয়েছে। আর এতে প্রবেশ করলেই বিভিন্ন ভিডিওর নোটস দেখা যায়।

ভিডিওর বিষয়বস্তু অনুযায়ী নোটস দেখার পাশাপাশি সেগুলো কবে লেখা হয়েছে, তা-ও জানাবে ইউটিউব। এতে সহজেই ভিডিও সম্পর্কে অন্য ব্যবহারকারীদের হালনাগাদ মন্তব্য জানা যাবে। নোটস সুবিধা চালু হলে ভিডিওতে থাকা গুরুত্বপূর্ণ তথ্য জানার পাশাপাশি সহজে ভুয়া তথ্য সম্পর্কেও অন্যদের সচেতন করা যাবে বলে ধারণা করা হচ্ছে।

 


কেএ

নামাজের সময়সূচী

রবিবার, ১৪ জুলাই ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪