Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ২৭ অক্টোবর ২০২৪

স্বল্পমূল্যে আসছে ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন

স্বল্পমূল্যে আসছে ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন
ছবি: সংগৃহীত

বিজ্ঞাপন মুক্ত ইউটিউব দেখার জন্য প্রয়োজন প্রিমিয়াম সাবস্ক্রিপশন। সেক্ষেত্রে মাসে মাসে বা বছরে একটা টাকা পেমেন্ট করতে হয় ইউটিউবকে। তবে এবার ইউটিউবের পক্ষ থেকে একটি নতুন সাবস্ক্রিপশন আনা হচ্ছে। যেখানে অনেক কম খরচে বিজ্ঞাপন ছাড়াই ইউটিউবে ভিডিও দেখা যাবে। সাধারণ প্রিমিয়াম সাবস্ক্রিপশনের থেকে এই নতুন প্রিমিয়াম লাইট প্ল্যানে অনেক কম খরচ হবে।

এর আগের বছরে বেশ কিছু দেশে প্রিমিয়াম লাইট সাবস্ক্রিপশন প্ল্যানটির পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছিল। এখন ইউটিউব তার এই প্রকল্প ক্রমে ক্রমে অস্ট্রেলিয়া, জার্মানি, থাইল্যান্ড ইত্যাদি দেশে ছড়িয়ে দিচ্ছে। অ্যান্ড্রয়েড অথরিটি এমনই রিপোর্ট দিয়েছে। এই প্রিমিয়াম লাইটে তুলনায় সস্তায় মিলবে সাবস্ক্রিপশন। স্ট্যান্ডার্ড ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশনে বেশ কিছু অফার ও বেনিফিট থাকে যার মধ্যে বিজ্ঞাপন ছাড়া স্ট্রিমিং, ব্যাকগ্রাউন্ড প্লে-ব্যাক, ইউটিউব মিউজিকের অ্যাক্সেস ইত্যাদি পাওয়া যায়, সেখানে প্রিমিয়াম লাইট মডেলে কেবলমাত্র বিজ্ঞাপন সরানোর দিকেই নজর দেওয়া হয়েছে।

এই কাট-ছাঁট করা অ্যাপ্রোচের কারণে এর খরচ অনেকটাই কম পড়ে গ্রাহকদের কাছে। সম্পূর্ণ প্রিমিয়াম সাবস্ক্রিপশনের থেকে এই প্রিমিয়াম লাইট ভার্সনে অনেক কম খরচেই বিজ্ঞাপন সরানো যেতে পারে। তবে এখনো পর্যন্ত এই ইউটিউব প্রিমিয়াম লাইটের খরচ, বিজ্ঞাপনের ফ্রিকোয়েন্সি ইত্যাদি বিষয়ে সম্পূর্ণ বিস্তারিত তথ্য পাওয়া যায়নি, তবে আগের সমস্ত প্রতিবেদনে দাবি করা হচ্ছে যে এর দাম ফুল প্রিমিয়াম সাবস্ক্রিপশনের তুলনায় অর্ধেক হবে। তবে অনেকে এও বলেছেন যে প্রিমিয়াম লাইট ভার্সনে সীমিত বিজ্ঞাপনের কথা বলা হয়েছে, ফলে এখানে কত বিজ্ঞাপন দেখানো হবে, সেই ফ্রিকোয়েন্সি কেমন হবে তা নিয়ে একটা সন্দেহ থেকেই যায়।

এই প্রিমিয়াম লাইট সাবস্ক্রিপশনের বিস্তৃতি থেকে বোঝাই যায় যে ইউটিউব যে সমস্ত দর্শক বিজ্ঞাপন ছাড়া কনটেন্ট দেখতে চাইছে, তাদেরকে গুরুত্ব দিতে চাইছে এবং তাদের ফুল প্রিমিয়াম সাবস্ক্রিপশনের একটি বিকল্প গড়ে দিতে চাইছে।

 


এএজি

নামাজের সময়সূচী

রবিবার, ২৭ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪