Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

শিরোনাম :
  • ২৪ ঘণ্টার আল্টিমেটাম কোটা আন্দোলনকারীদের চট্টগ্রামে আন্দোলনকারীদের গণ-পদযাত্রা ও স্মারকলিপি প্রদান বাকৃবিতে গণপদযাত্রা শেষে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান নোয়াখালীতে বিএনপির সাংগঠনিক সভা অনুষ্ঠিত তিন হাজার বাংলাদেশি কর্মী নেবে ইইউভুক্ত চার দেশ : পররাষ্ট্রমন্ত্রী ইবি শিক্ষার্থীদের ঘন্টাব্যাপী পদযাত্রা ও রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি নতুন অর্থবছরের ১৩ দিনে এলো ৯৮ কোটি ডলার রেমিট্যান্স রেলওয়েতে ৪০ শতাংশ পোষ্যকোটা নিয়ে হাইকোর্টের রুল ঠাকুরগাঁওয়ে সাংবাদিকদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রীর অনুষ্ঠান বয়কট   বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি পেল রিফাত গার্মেন্টস
  • ইসলামী জীবন

    কালেমা তাইয়্যেবার ফজিলত ও বরকত

    কালেমা তাইয়্যেবার ফজিলত ও বরকত

    কালেমা তাওহিদ বা কালেমা তায়্যেবা হলো ‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ’ অর্থাৎ আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই, মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আল্লাহর রাসুল। এ কালিমার বক্তব্য অন্তরে বিশ্বাস করা ও মুখে স্বীকার করার মাধ্যমে মানুষ ঈমানের মহাসৌভাগ্যের অধিকারী হয়।

    যারা কালেমা তায়্যেবার মর্ম উপলব্ধি করে অন্তরে বিশ্বাস নিয়ে কালেমা তায়্যেবা পাঠ করে, তাদেরকে আল্লাহ দুনিয়া ও আখেরাতে ঈমানের ওপর দৃঢ় রাখেন। দুনিয়াতে যখন তাদের অন্তরে কোন সন্দেহ আসে, আল্লাহর পক্ষ থেকে সে সন্দেহ দূর করে দৃঢ় বিশ্বাসের দিকে হেদায়াত দেন। প্রবৃত্তির তাড়নায় মানুষ যখন দিশেহারা হয়ে যায়, তখনও আল্লাহর সাহায্যে সে খারাপ কাজ থেকে বেঁচে যায়। মৃত্যুর আগে শয়তানের ধোঁকা থেকে হেফাজত করে তাকে ঈমানের সাথে মৃত্যুবরণের ব্যাপারেও সাহায্য করা হয়, কবরেও সে আল্লাহর সাহায্যে ফেরেশতাদের প্রশ্নের উত্তর সঠিকভাবে দিতে পারে। আল্লাহ তাআলা বলেন,

    یُثَبِّتُ اللّٰهُ الَّذِیۡنَ اٰمَنُوۡا بِالۡقَوۡلِ الثَّابِتِ فِی الۡحَیٰوۃِ الدُّنۡیَا وَ فِی الۡاٰخِرَۃِ

    যারা ঈমান এনেছে তাদেরকে আল্লাহ সুপ্রতিষ্ঠিত বাণীর অবলম্বনে দুনিয়ার জীবনে ও আখেরাতে প্রতিষ্ঠিত রাখবেন। (সুরা ইবরাহিম: ২৭)

    বারা ইবনে আজেব (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

    إِنَّ الْمُسْلِمَ إِذَا سُئِلَ فِي الْقَبْرِ فَشَهِدَ أَنْ لَا إِلَهَ إِلَّا اللَّهُ وَأَنَّ مُحَمَّدًا رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَذَلِكَ قَوْلُ اللَّهِ عَزَّ وَجَلَّ (يُثَبِّتُ اللَّهُ الَّذِينَ آمَنُوا بِالْقَوْلِ الثَّابِتِ)

    মুসলমান ব্যক্তিকে যখন কবরে জিজ্ঞাসাবাদ করা হয় তখন সে এ সাক্ষ্য দেয়, ‘আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই এবং মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর রাসুল। এ হচ্ছে আল্লাহর এ বাণীর অর্থ যে ‘যারা ঈমান এনেছে তাদেরকে আল্লাহ সুপ্রতিষ্ঠিত বাণীর অবলম্বনে দুনিয়ার জীবনে ও আখেরাতে প্রতিষ্ঠিত রাখবেন।’ (সহিহ বুখারি)

    কালেমায়ে তাওহিদ যে পাঠ করে, কালেমায়ে তাওহিদের ওপর প্রতিষ্ঠিত থেকে যার মৃত্যু হয়, সে জাহান্নাম থেকে মুক্তি পাবে, আল্লাহর কাছে তার প্রতিদান হলো জান্নাত। মুআজ ইবনে জাবাল (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

    مَا مِنْ نَفْسٍ تَمُوتُ تَشْهَدُ أَنْ لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَأَنِّي رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ يَرْجِعُ ذَلِكَ إِلَى قَلْبٍ مُوقِنٍ إِلاَّ غَفَرَ اللَّهُ لَهَا

    যে কোন ব্যক্তি এ সাক্ষ্য দিয়ে মারা গেলো, ‘আল্লাহ ব কোন ইলাহ নাই এবং আমি আল্লাহর রাসুল’, আল্লাহ তাকে ক্ষমা করে দেন। (সুনানে ইবনে মাজা)

    ইতবান ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

    فإن الله حرَّم على النار مَنْ قال لا إله إلا الله يَبْتَغِي بذلك وجهَ الله

    আল্লাহ তা’আলা এমন ব্যক্তির উপর জাহান্নামের আগুন হারাম করে দিয়েছেন, যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে লা ইলাহা ইল্লাল্লাহ বলেছে। (সহিহ বুখারি)
    টিএ

    সর্বশেষ

    নামাজের সময়সূচী

    রবিবার, ১৪ জুলাই ২০২৪
    Masjid
    ফজর ৪:৪১
    জোহর ১২:০৭
    আসর ৪:২৯
    মাগরিব ৬:১৪
    ইশা ৭:২৮
    সূর্যোদয় ৫:৫৬
    সূর্যাস্ত ৬:১৪