Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

সমালোচনা যখন গুনাহের কারণ হয়

সমালোচনা যখন গুনাহের কারণ হয়
ছবি সংগৃহিত

সমালোচনা করা একটি সহজ কাজ। কিন্তু বাস্তবে যে কোনো কাজ করা অনেক কঠিন বিষয়। এ কথাটি শায়েখ আব্দুল হাই পাহাড়পুরী রহ. বলেছিলেন তার এক প্রিয় শাগরেদকে। 

নিশ্চয়ই বৃদ্ধ মুসলমানকে সম্মান করা, আলেমদের প্রতি সম্মান দেখানো মহান আল্লাহর প্রতি সম্মান প্রদর্শনেরই অন্তর্ভুক্ত। (সুনানে আবু দাউদ ৪৮৪৩)

আমরা সমালোচনা করতে করতে এমন পর্যায়ে চলে যাই যে, বিপরীত মতের পক্ষে সামান্য শ্রদ্ধাবোধটুকুন আমাদের কাছে থাকে না। হ্যাঁ, যদি এমন হয় যে, বিপরীত মতটি অত্যন্ত বিপদজনক। যার ফলে উম্মতের মধ্যে ক্ষতির আশঙ্কা প্রবল। তবে তো কথা বলতেই হবে।  

কিন্তু এরপরও যেন আমাদের শালীনতা বজায় থাকে। কথায় কাজে আচরণে যেন প্রকাশ পায় কল্যাণকামিতা। যার নাম হাদিসের ভাষায় নাসিহা। এ কল্যাণকামিতা উম্মতের জন্য। আল্লাহ ও তার রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্য। গোটা মুসলমানদের জন্য।

 সাহাবি হজরত আবু মুসা আশআরি রা. থেকে বর্ণিত তিনি বলেন,  রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, নিশ্চয়ই বৃদ্ধ মুসলমানকে সম্মান করা, কোরআনের ধারক-বাহক (তথা হাফেজ–আলেমদেরকে) সম্মান করা ও ন্যায়পরায়ণ শাসক (রাষ্ট্রপ্রধানের) প্রতি সম্মান দেখানো মহান আল্লাহর প্রতি সম্মান প্রদর্শনেরই অন্তর্ভুক্ত। (সুনানে আবু দাউদ ৪৮৪৩)

 এখন আমরা আমাদের এ জাতীয় বয়োবৃদ্ধ মুরব্বি, উস্তাদতুল্য আলেম ও বড়োদের নিয়ে এমন ভাবে সমালোচনা করতে শুরু করেছি। যেন তাদেরকে ইসলাম ও হক পথ–সিরাতে মুস্তাকিম থেকে বের করেই আমাদের স্বস্তি। যতক্ষণ না আমরা এমন লোকদের প্রতি সম্মান শ্রদ্ধা ভক্তি ও ভালোবাসা প্রকাশ করছি। ততক্ষণ আমরা যে আল্লাহ তাআলারই না–ফরমান তথা অবাধ্য হচ্ছি। অসম্মান করছি। আছে তার কোনো খবর? 

আমাদেরকে মনে রাখতে হবে, বড়োদের অর্থ-সম্পদ ও সময়ের ত্যাগ বিসর্জনের মধ্য দিয়েই ইসলাম ও মুসলিমরা আজ এতদূর এগিয়ে এসেছে। এ কথা কেন আমরা ভুলে যাচ্ছি? আর কল্যাণের ওয়াদা রয়েছে বড়োদের (পূর্ববর্তী মুরব্বিদের) সঙ্গেই।

হাদিসে রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, বরকত-কল্যাণ তোমাদের বড়োদের সঙ্গে আছে। (সহিহ ইবনে হিব্বান-৫৫৯ ও মুসতাদরাকে হাকিম- ২১৮)

প্রতি যুগেই দীন ধর্মের শত্রুরা আমাদের পূর্বসূরী-আকাবিরদেরকে কলঙ্কিত করার জঘণ্য প্রয়াস চালিয়েছে। এখনও এমন অনেক সূক্ষ্ম ষড়যন্ত্র চলছে। উদ্দেশ্য দীনের মৌলিক শক্তি ক্ষুণ্ন করা। তাই আমাদেরকে সর্বদা সচেতন থাকতে হবে। আমাদের পূর্ববর্তী মনীষী বিদ্বান আলেম ও বয়োবৃদ্ধ মুরব্বিদের সমালোচনার মাধ্যমে যখন ইসলামের ক্ষতি হয়। 

 মুসলমানদের ঐক্য নষ্ট হয়। তখন এমন কাজকর্ম ও আচরণ থেকে আমাদেরকে অবশ্যই বিরত থাকতে হবে। বিশেষ করে তাদের নামে মিথ্যাচার প্রচারণা থেকে বাঁচতে হবে। কেউ কিছু বললে ও লিখলেই তা-ই বিশ্বাস করা উচিত হবে না। আর সামনে পেছনে সমালোচনাকারীদের সম্পর্কে পবিত্র কুরআন স্পষ্ট সতর্ক করেছে, দুর্ভোগ প্রত্যেকের, যে পশ্চাতে ও সম্মুখে লোকের নিন্দা (সমালোচনা) করে। (সুরা হুমাজাহ ০১)

অতএব,  এ জাতীয় সমালোচনা ও নিন্দার কাজ থেকে আমাদেরকে বিরত থাকতে হবে। আল্লাহ তাআলা আমাদেরকে সঠিক বুঝ দান করুন। উম্মাহর ঐক্য নষ্ট করে এমন যাবতীয় কাজ থেকে বিরত থাকার তাওফিক দান করুন। 
এএজি

নামাজের সময়সূচী

রবিবার, ১৪ জুলাই ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪