Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪

জাবিতে সপ্তাহব্যাপী নাট্য পার্বণ শুরু

জাবিতে সপ্তাহব্যাপী নাট্য পার্বণ শুরু
ফাইল ছবি

'রক্তিম রজ্জু ছিঁড়ে রাঙ্গুক পৃথিবী' স্লোগানকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হলো সপ্তাহব্যাপী নাট্য পার্বণ। জাহাঙ্গীরগর থিয়েটারের আয়োজনে প্রতিবারের মতো সেলিম আল দীন মুক্তমঞ্চে নাট্যপার্বণ চলবে ৫ অক্টোবর পর্যন্ত।

শনিবার (২৮ সেপ্টেম্বর) বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পার্বণের সূচনা হয়। সকাল সাড়ে ১০ টায় অমর একুশে প্রাঙ্গনে জাতীয় সংগীতের মাধ্যমে নাট্য পার্বণের উদ্বোধন ঘোষণা করা হয়। এরপর 'এই না নিলাম খোয়াজ খিজির' গানের সুরে শোভাযাত্রায় অংশ নেন আয়োজকরা। 

উদ্বোধনী অনুষ্ঠান ও শোভাযাত্রায় অংশ নিয়ে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সোহেল আহমেদ বলেন, জাবিকে দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে সুস্থ সংস্কৃতি চর্চার কেন্দ্র হিসেবে পরিচিত করে তুলতে জাহাঙ্গীরনগর থিয়েটার অনবদ্য ভূমিকা রেখেছে। জাহাঙ্গীরনগর থিয়েটার তার অভিযাত্রায় ৪৪তম বছরে পৌঁছেছে। ৭ দিনব্যাপী নাট্যপার্বণ আয়োজনের মাধ্যমে সমকালীন বাস্তবতাকে তুলে ধরে সমাজ পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। আমি জাহাঙ্গীরনগর থিয়েটারকে বলবো, বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধারের লক্ষ্যে; গণতান্ত্রিক সমাজ ও রাষ্ট্র বিনির্মাণের লক্ষ্যে; গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠা করতে; ফ্যাসিস্ট, একনাকতান্ত্রিক, স্বৈরশাসনের অবসানের মধ্য দিয়ে যে ঐতিহাসিক পরিবর্তন হয়েছে এগুলো তাদের নাটকের মাধ্যমে যাতে তুলে ধরেন। সাংস্কৃতিক, রাজনৈতিক পরিবর্তনে নাটক একটি গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে। ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে স্বৈরাচার ও ফ্যাসিবাদের পতনের ঘটনা তুলে ধরার জন্য জাহাঙ্গীরনগর থিয়েটারকে অবদান রাখতে হবে।

পরে সন্ধ্যা ৭ টায় শহীদ মিনারে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। মোমবাতি প্রজ্জ্বলন শেষে উপাচার্য অধ্যাপক কামরুল আহসান বলেন, জাহাঙ্গীরনগর থিয়েটারের এই আয়োজন সকল মানুষ কে সম্প্রক্তি করার একটা চেষ্টা। বিশ্ববিদ্যালয়ের আমরা যে প্রত্যাশিত রুপান্তর, পরিবর্তন ও সংস্কার চাই এইজন্য এমন কর্মকান্ড শুধু করার জন্য নয় এটা অবশ্যিক হয়ে পড়েছে। জাহাঙ্গীরনগর যেহেতু সাংস্কৃতিক রাজধানী আমাদের সকলের উচিৎ এসকল অনুষ্ঠানে অংশগ্রহণ করা। আমি খুবই আনন্দিত যে একটা পার্বণ সপ্তাহব্যাপি এ আয়োজন সবাই উপভোগ করবে। 

আয়োজকরা জানান, প্রতিষ্ঠার ৪৪ বছরের ধারাবাহিকতায় এবারের নাট্যপার্বণে মোট ছয়টি নাটক পরিবেশিত হবে। এর মধ্যে রোববার জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রযোজিত নাটক ‘হায়েনার খাঁচায় বদ্ধ জীবন’, ৩০ সেপ্টেম্বর ওপেন স্পেস থিয়েটার প্রযোজিত ‘দ্যা আর্ট’, ০২ অক্টোবর এক্টোম্যানিয়া প্রযোজিত ‘হ্যামলেট মেশিন’, ০৩ অক্টোবর প্রাচ্যনাট প্রযোজনায় ‘পুলসিরাত’, ০৪ অক্টোবর জাহাঙ্গীরনগর থিয়েটার প্রযোজিত ‘দ্বিতীয় মৃত্যুর আগে’ এবং ০৫ অক্টোবর আরশিনগর প্রযোজিত মঞ্চনাটক ‘সিদ্ধার্থ’ মঞ্চায়িত হবে।

আয়োজকরা আরও জানান, প্রতিদিন সন্ধ্যা ৭ টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে প্রদর্শনী শুরু হবে। দর্শকরা বিনা টিকেটে সবগুলো নাটক উপভোগ করতে পারবেন বলে জানিয়েছেন আয়োজকরা।

 
কেএ

আরও পড়ুন