Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪

জাবিতে হলের সিট বরাদ্দ নিয়ে শিক্ষার্থীদের উপাচার্য বরাবর স্মারকলিপি

জাবিতে হলের সিট বরাদ্দ নিয়ে শিক্ষার্থীদের উপাচার্য বরাবর স্মারকলিপি
(ছবি সংগৃহিত)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নবনির্মিত জাতীয় কবি কাজী নজরুল হলের সিট বরাদ্দ নিয়ে অনিয়মের অভিযোগ তুলে উপাচার্য বরাবর স্মারকলিপি জমা দিয়েছে হলে বরাদ্দ প্রত্যাশী শিক্ষার্থীরা।

রবিবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনে উপাচার্যের কার্যালয়ে স্মারকলিপি জমা দেন তারা।

স্মারকলিপিতে বলা হয়, আমরা, কাজী নজরুল হলের এলোটেড শিক্ষার্থীবৃন্দ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা আমাদের সিট বরাদ্দ প্রক্রিয়া নিয়ে কিছু গুরুত্বপূর্ণ অসুবিধা ও অনিয়মের বিষয়ে অবহিত করতে চাই। এসব সমস্যার সমাধানে সুষ্ঠু হস্তক্ষেপের জন্য উপাচার্যের কাছে বিনীত অনুরোধ করছি।

স্মারকলিপিতে বিভাগভিত্তিক আসন বরাদ্দের

অনিয়মের বিষয়টি তুলে ধরেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলেন, প্রথম তালিকা অনুযায়ী ৫২৫ জন শিক্ষার্থীর মধ্যে আন্তর্জাতিক সম্পর্ক (IR) বিভাগের ৩৭ জন, অর্থনীতি বিভাগের ২৫ জন এবং সরকার ও রাজনীতি বিভাগের ২২ জন শিক্ষার্থীকে বরাদ্দ দেওয়া হয়েছে। যা অন্যান্য বিভাগের তুলনায় অস্বাভাবিক। পরবর্তীতে ২৬ সেপ্টেম্বর বিশেষ বিবেচনায় শহীদ রফিক জব্বার হল ও মাওলানা ভাসানী হল থেকে আরও ২৪ জন শিক্ষার্থীকে সিট বরাদ্দ করা হয় যার মধ্যে ১৫ জনই আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের।

এরপর তারা চারটি দাবি উল্লেখ করেন। দাবিগুলো হলো, সমতার ভিত্তিতে সিট বন্টন করতে হবে; গত ২৬ সেপ্টেম্বর নতুন ২৪ জন বরাদ্দকৃত শিক্ষার্থীদের নাম ত্যাগ করে নতুন আরেকটা  তালিকা করতে হবে যেখানে সকল বিভাগের শিক্ষার্থীরা সমান অধিকার পাবে;বিভাগভিত্তিক স্বজনপ্রীতি এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৫২ আবর্তনের ৩৫ জন ছেলের মধ্যে ২৬ জনকেই কেনো একটা হলে বরাদ্দ দেওয়া হলো এই বিষয়টার জবাবদিহি করতে হবে;১ অক্টোবর জাতীয় কবি কাজী নজরুল হলের প্রথম বরাদ্দকৃত তালিকা অনুযায়ি ৫২৫ জনকে কক্ষ নাম্বার প্রদান করতে হবে এবং হল চালু করতে হবে।

 
এএজি

আরও পড়ুন