Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪

ভারতের ভূখণ্ড হয়ে নেপাল থেকে আসবে জলবিদ্যুৎ, চুক্তি সই

ভারতের ভূখণ্ড হয়ে নেপাল থেকে আসবে জলবিদ্যুৎ, চুক্তি সই
ছবি: সংগৃহীত

নেপালের কাছ থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ কিনতে চুক্তি করেছে বাংলাদেশ। এ বিদ্যুৎ আনতে সঞ্চালন লাইন নির্মাণে ভারতের সঙ্গেও বাংলাদেশ একটা চুক্তি সই করেছে।

বৃহস্পতিবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের উপস্থিতি এ চুক্তি সই হয়। 

তিন দেশের বিদ্যুৎ কোম্পানি— বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি), নেপাল ইলেকট্রিসিটি অথরিটি (এনইএ) এবং ভারতের বিদ্যুৎ ভেপার নিগাম (এনভিভিএন) ত্রিপক্ষীয় এ চুক্তি সই করে। এর আওতায় জুন থেকে নভেম্বর পর্যন্ত পাঁচ মাসের জন্য নেপাল থেকে ভারতের মাধ্যমে বাংলাদেশে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হবে।

চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান, নেপালের জ্বালানি, পানিসম্পদ ও সেচমন্ত্রী দীপক খাড়কা, বাংলাদেশের পানিসম্পদ সচিব নজমুল আহসান এবং বাংলাদেশে নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি উপস্থিত ছিলেন।

রিজওয়ানা হাসান এ সময় বলেন, এ চুক্তি আঞ্চলিক জ্বালানি বাণিজ্য সম্প্রসারণে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এটি শুধু তাৎক্ষণিক বিদ্যুৎ চাহিদা পূরণের বিষয় নয়, বরং আমাদের দেশগুলোর দীর্ঘমেয়াদি এবং পরিবেশবান্ধব জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করার প্রক্রিয়াও।

 


এএজি

নামাজের সময়সূচী

শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪