Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার পাচ্ছেন ৪ জন

চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার পাচ্ছেন ৪ জন
ছবি: সংগৃহীত

সাহিত্যচর্চা ও ছোটকাগজ সম্পাদনায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার পাচ্ছেন চার জন।

 সোমবার (২১ অক্টোবর) রাজধানীর গুলশানে অনুষ্ঠিত চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার-২০২৪ কমিটি মনোনীত জুরি বোর্ডের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরস্কার দেওয়ার তারিখ পরবর্তী সময়ে জানানো হবে। মঙ্গলবার (২২ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পুরস্কারের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত ব্যক্তিরা হলেন– কথাসাহিত্যে আকিমুন রহমান, গবেষণা বা প্রবন্ধে রকিবুল হাসান, কবিতায় আকতার হোসাইন ও ছোটকাগজ সম্পাদনায় জলধির সম্পাদক নাহিদা আশরাফী। 

এ প্রসঙ্গে চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার কমিটির আহ্বায়ক কবীর আলমগীর বলেন, ‘ছয় মাস ধরে জুরি বোর্ডের সদস্যরা চুলচেরা বিচার-বিশ্লেষণ ও যাচাই-বাছাই করে চার শাখায় এই চার জনকে পুরস্কারের জন্য চূড়ান্ত মনোনয়ন দিয়েছেন। এই মনোনয়ন প্রক্রিয়ায় কঠোর গোপনীয়তা রক্ষা করা হয়েছে। আমাদের বিশ্বাস, আমরা পুরস্কারের জন্য উপযুক্ত ব্যক্তিদেরই নির্বাচন করতে সক্ষম হয়েছি।’

শিল্প-সাহিত্য ও সংস্কৃতির চর্চাকে বেগবান করার লক্ষ্যে ২০১৫ সালের সেপ্টেম্বরে প্রতিষ্ঠা করা হয় চিন্তাসূত্র ওয়েবম্যাগ। এই ওয়েবম্যাগে বিশুদ্ধ সাহিত্য চর্চার পাশাপাশি নতুন লেখকের পরিচর্যা, নবীন-প্রবীণের মেলবন্ধনের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। সাহিত্যের বিভিন্ন শাখায় অবদানের স্বীকৃতিস্বরূপ ২০২১ সালে প্রবর্তন করা হয় চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার। পুরস্কারপ্রাপ্তদের প্রত্যেককে দেওয়া হয় ক্রেস্ট, উত্তরীয় ও সনদ।

 


এএজি

নামাজের সময়সূচী

মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪

আরও পড়ুন