Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

কৃষিপণ্য পরিবহনে চালু হলো বিশেষ ট্রেন

কৃষিপণ্য পরিবহনে চালু হলো বিশেষ ট্রেন
ছবি: সংগৃহীত

নিত্যপণ্যের ঊর্ধ্বমুখী বাজার দর নিয়ন্ত্রণে “কৃষিপণ্য স্পেশাল ট্রেন” চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। দেশের দক্ষিণ ও উত্তরাঞ্চল থেকে সপ্তাহে ৩ দিন এই বিশেষ ট্রেনে কম খরচে সবজি ও কৃষিপণ্য ঢাকায় পরিবহন করার সুবিধা পাবেন কৃষক ও ব্যবসায়ীরা।

মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল সোয়া ১০টায় খুলনা রেলওয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে এই বিশেষ ট্রেন।

প্রথমদিন খুলনা থেকে ৭টি বগিতে ৬৪০ কেজি কৃষিপণ্য নিয়ে ছেড়ে গেছে বিশেষ ট্রেন। এই ট্রেনের মাধ্যমে প্রতিদিন ১২০ টন পণ্য আনা নেওয়ার সুবিধা পাওয়া যাবে।

এখন থেকে ট্রেনটি মঙ্গলবার খুলনা, বৃহস্পতিবার পঞ্চগড় ও শনিবার চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় কৃষিপণ্য নিয়ে যাতায়াত করবে। এই ট্রেনে প্রতি কেজি সবজি ও কৃষিপণ্য বহনে ১.০৮ টাকা থেকে সর্বোচ্চ ১.৪৭ টাকা পরিবহন খরচ পড়বে। কৃষিপণ্যের মূল্য নিয়ন্ত্রণ, সড়কপথে চাঁদাবাজি ও হয়রানি বন্ধে এই স্পেশাল ট্রেন চালু করেছে রেল বিভাগ।

বাংলাদেশ রেলওয়ের চিফ কমার্শিয়াল ম্যানেজার (পশ্চিম) সুজিত কুমার বিশ্বাস বলেন, “এই ট্রেনে থাকছে শীততাপ নিয়ন্ত্রিত বগি। পণ্যের গুণগত মান বজায় রাখতে সম্প্রতি চীন থেকে আনা আধুনিক কোচ সংযুক্ত করা হয়েছে। ট্রেনটি যাত্রাপথে যশোর, ঝিনাইদহ, কুষ্টিয়াসহ ১৫টি স্টেশন থেকে পণ্য নেবে।”

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী বলেন, “ঢাকার কারওয়ান বাজারে বেচাকেনার সময় বিবেচনা করে রাতে পৌঁছাবে ট্রেন। চাহিদা বাড়লে বাড়ানো হবে ট্রেনের সংখ্যা।”

 
এএজি

নামাজের সময়সূচী

মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪