Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

বিরামপুরে জরায়ুরমুখে ক‍্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকা অবহিতকরণ সভা

বিরামপুরে জরায়ুরমুখে ক‍্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকা অবহিতকরণ সভা
ছবি: সংগৃহীত

জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে বিনামূল্যে আগামী ২৪ অক্টোবর হতে দিনাজপুরের বিরামপুর উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানে পঞ্চম থেকে নবম শ্রেণিতে অধ্যয়নরত সকল শিক্ষার্থী এবং ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকা প্রদান করা হবে।

মঙ্গলবার (২২ অক্টোবর) বেলা ১২ টায় উপজেলা পরিষদ অডিটরিয়ামে বিরামপুর পৌরসভার আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বিরামপুর পৌরসভার পৌর প্রশাসক নুজহাত তাসনিম আওন এর সভাপতিত্বে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, ও সংশ্লিষ্ট প্রতিনিধিদের সাথে এই ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপজেলা একাডেমিক সুপারভাইজার আব্দুস সালামের সঞ্চালনায় অবহিতকরণ সভায় বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ গোলাম রসূল রাখি, মেডিকেল অফিসার ডাঃ তাহাজুল ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ বিপুল কুমার চক্রবর্তী, মাধ্যমিক শিক্ষা অফিসার শমসের আলী মন্ডল, প্রাথমিক শিক্ষা অফিসার রুনা লায়লা, আইসিটি প্রোগ্রামার পাপিয়া নাসরিন, থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মমিনুল ইসলাম প্রমূখ।

জানা গেছে, নির্দিষ্ট বয়সী ও নির্ধারিত শ্রেণিতে অধ্যয়নরত কিশোরীরা ওয়েবসাইটে নিবন্ধন করে টিকা কার্ড সংগ্রহ করতে পারবে। পরে ওই কার্ড দেখিয়ে টিকার ডোজ নিতে হবে। আগামী ২৪ অক্টোবর ২৪ থেকে নির্ধারিত কেন্দ্রগুলোতে এই টিকা কার্যক্রম চলবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক নুজহাত তাসনীম আওন বলেন, “বাল্যবিবাহ, অল্প বয়সে সন্তান প্রসব, একাধিক যৌনসঙ্গী, ধূমপায়ী, যেসব নারী প্রজনন স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতন নন এবং সমস্যার প্রাথমিক পর্যায়ে চিকিৎসকের অথবা স্বাস্থ্যকর্মীর পরামর্শ নেননি তাদের জরায়ু ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি রয়েছে।” এজন্য কিশোরীদের ভবিষ্যৎ সুরক্ষার বিষয়ে লক্ষ্য রেখে যেন নির্ধারিত বয়সের কোন কিশোরী এইচপিভি টিকা গ্রহণ করা থেকে বাদ না পড়ে সেজন্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সংশ্লিষ্ট প্রতিনিধিদের প্রতি আহ্বান জানান।

 


এএজি

নামাজের সময়সূচী

মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪