Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ২৭ অক্টোবর ২০২৪

যুক্তরাষ্ট্রের সামরিক কার্যক্রমের নিন্দা জানালো উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্রের সামরিক কার্যক্রমের নিন্দা জানালো উত্তর কোরিয়া
পিয়ংইয়ং

জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সামরিক কার্যক্রমের তীব্র নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া। 

শনিবার (২৬ অক্টোবর) প্রকাশিত এক বিবৃতিতে এই নিন্দা জানায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। চলমান রাজনৈতিক ও আঞ্চলিক উত্তেজনার মধ্যে এই ধরণের মহড়াকে দেশটির জন্য গুরুতর হুমকি বলে অভিযোগ করে পিয়ংইয়ং। দেশটির রাষ্টীয় বার্তা সংস্থা কেসিএনএ’র বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি জাপান ও দক্ষিণ কোরিয়ার একটি বিমান মহড়ায় অস্ট্রেলিয়ার অংশগ্রহণ, আমেরিকা ও জাপানের যৌথ সামরিক অনুশীলন এবং মার্কিন পারমাণবিক রণতরী পাঠানোর জেরে উত্তর কোরিয়া এই নিন্দা জানিয়েছে।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষে লড়তে উত্তর কোরিয়া সেনা পাঠিয়েছে বলে বার বার অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। তবে এমন অভিযোগ পিয়ংইয়ং ও মস্কো অস্বীকার করলেও, পারস্পারিক সামরিক সম্পর্ক জোরদারের ঘোষণা দিয়েছে দেশ দুটি। গত জুনে নিজেদের মধ্যে একটি প্রতিরক্ষা চুক্তিও স্বাক্ষর করেছে তারা।

ফলে উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলোর উত্তেজনা বাড়তে থাকে। একইসঙ্গে নিজেদের মধ্যে সামরিক সহায়তা ও কার্যক্রম আরও জোরদার করে দক্ষিণ কোরিয়ার মিত্ররা।

এদিকে, ২৩ অক্টোবর জাপান ও মার্কিন সামরিক বাহিনীর যৌথ সামরিক মহড়া ‘কিন সোর্ড ২৫’ শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ডের (পিএসিওএম) তথ্যমতে, এই মহড়া জাপানের একাধিক স্থানে ১ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এই মহড়াকে কেন্দ্র করে উত্তর কোরিয়া ও শত্রু রাষ্ট্রগুলোর মধ্যে আঞ্চলিক উত্তেজনা বেড়েই চলেছে। সম্প্রতি উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দেশটির সামরিক ঘাঁটি পরিদর্শনকালে প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধিতে ক্ষেপণাস্ত্র উৎপাদন বাড়ানোর নির্দেশ দেন।

 
এএজি

নামাজের সময়সূচী

রবিবার, ২৭ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪