Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

প্রাথমিক ও মাধ্যমিকের বাৎসরিক ছুটির ভিন্নতা

প্রাথমিক ও মাধ্যমিকের বাৎসরিক ছুটির ভিন্নতা
ফাইল ছবি

বাংলাদেশে সাধারণত প্রাথমিক ও মাধ্যমিকের বাৎসরিক ছুটি একই হয়ে থাকে। কিন্তু ২০২৪ সালের তালিকায় সাপ্তাহিক ছুটি বাদ দিয়ে মাধ্যমিকে রাখা হয়েছে ৭৬ দিন ও প্রাথমিকে রাখা হয়েছে ৬০ দিন। এতে প্রাথমিক শিক্ষকদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে।

প্রাথমিক শিক্ষকরা বলছেন, প্রাথমিকে ৬০ দিনের বাৎসরিক ছুটি মানে এ দিনগুলো যে আমাদের কাজ বন্ধ থাকে তা কিন্তু নয়। কারণ দিবসভিত্তিক যেসব ছুটি রয়েছে, সেসব দিনে আমাদের স্কুলে আসতে হয়। অন্যান্য ছুটির সময় প্রশিক্ষণ, খাতা দেখা ও সরকারি নানা কর্মসূচিতে কাজ করতে হয়। এ ছাড়া একই অভিভাবকের এক সন্তান মাধ্যমিকে পড়ে, আরেক সন্তান প্রাথমিকে পড়ে। এতে ছুটির ভিন্নতা হলে ওই অভিভাবককে সমস্যায় পড়তে হবে। আবার মাধ্যমিক সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় রয়েছে। একই শিক্ষক প্রাথমিক ও মাধ্যমিকে ক্লাস নেন। তাহলে কি তারা মাধ্যমিক ছুটি দিয়ে প্রাথমিক খোলা রাখবে? অথচ বাচ্চাদের ক্ষেত্রেই বেশি ছুটি থাকার কথা।

চলতি বছর থেকে নতুন শিক্ষাক্রম চালু হয়েছে। এ বছর প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে তা বাস্তবায়ন করা হয়েছে। আগামী বছর দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হবে। এ নতুন শিক্ষাক্রমের রূপরেখায়ও বাৎসরিক ছুটি ৭৬ দিন রাখার কথা বলা হয়েছে। আর সাপ্তাহিক ছুটি হবে দুদিন। অর্থাৎ বছরে মোট সাপ্তাহিক ছুটি ১০৪ ও বার্ষিক ছুটি ৭৬ দিন মিলে মোট ছুটি দাঁড়াবে ১৮০ দিন। আর কর্মদিবস হিসেবে ১৮৫ দিন রাখার কথা বলা হয়েছে। তবে পাঁচটি জাতীয় দিবসকে শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মদিবস হিসেবে বিবেচনা করতে বলা হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান বলেন, ‘আমরা একটি রূপরেখা দিলেও শিক্ষক্রম বাস্তবায়ন করবে নিজ নিজ অধিদপ্তর। আমরা বাৎসরিক ছুটি ৭৬ দিন রেখেছি। এখন এর বেশি ছুটি দিলে সমস্যা। তবে ছুটি যদি কম রাখে তাহলে তো ক্ষতি নেই।’

উল্লেখিত প্রতিবেদন থেকে জানা যায় যে, মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের বাৎসরিক ছুটির মধ্যে পার্থক্য রয়েছে। মাধ্যমিকে মোট ছুটি ৭৬ দিন, যেখানে প্রাথমিকে ৬০ দিন। এই পার্থক্যের কারণ হিসেবে প্রতিবেদনে বলা হয়েছে যে, প্রাথমিক বিদ্যালয়ের ছুটি নতুন শিক্ষাক্রমের সঙ্গে সাংঘর্ষিক। নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস ও হোমওয়ার্কের পাশাপাশি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে শিখতে হবে। এই কর্মসূচিগুলো বাস্তবায়নের জন্য শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস করার প্রয়োজন। কিন্তু মাধ্যমিকের চেয়ে প্রাথমিকে ১৬ দিন কম ছুটি থাকায় শিক্ষার্থীরা নিয়মিত ক্লাস করতে পারবে না।


এমআইপি

নামাজের সময়সূচী

রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪

আরও পড়ুন