Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

শিরোনাম :
  • চার দফা দাবিতে চট্টগ্রামের পাঁচ জেলায় পরিবহন ধর্মঘট সমন্বিত প্রকৌশল গুচ্ছে ভর্তি শুরু আজ নোয়াখালীতে গরমে শ্রেণিকক্ষে অসুস্থ হয়ে পড়ল ১৮ শিক্ষার্থী শেখ হাসিনা জাতিকে কলঙ্কমুক্ত ও দায়মুক্ত করেছে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বাংলাদেশের যত অর্জন সবকিছু এসেছে আওয়ামী লীগের মাধ্যমে : দীপু মনি ৩৫ হাজার রিকশাচালককে বিনামূল্যে ছাতা দিবে ডিএনসিসি : মেয়র আতিক বেসরকারি প্রতিষ্ঠানগুলো সরকারি নিয়ম বহির্ভূতভাবে চললে বন্ধ করে দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী ট্রাম্পের দায়মুক্তি নিয়ে বিভক্তি মার্কিন সুপ্রিম কোর্টে পিনাকী ভট্টাচার্যকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল সিটিটিসির উত্তর প্রদেশের ভোটের হিসাবে ভাঙতে পারে মোদির জয়ের স্বপ্ন
  • স্কুল ও কলেজের শাখা ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত!

    স্কুল ও কলেজের শাখা ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত!
    ছবি: সংগৃহীত

    সরকার স্কুল ও কলেজের শাখা ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী শিক্ষাবর্ষ থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠানের মূল ক্যাম্পাসে শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

    প্রত্যেক ক্যাম্পাসই হতে হবে স্বতন্ত্র শিক্ষাপ্রতিষ্ঠান। ইতিমধ্যে যেসব প্রতিষ্ঠান শাখা ক্যাম্পাস পরিচালনা করছে, তারা ওই নামেই পৃথক প্রতিষ্ঠানের অনুমোদন নিতে পারবে। কাছাকাছি নামে একাধিক প্রতিষ্ঠান থাকলেও গভর্নিং বডি, ম্যানেজিং কমিটি বা প্রতিষ্ঠানপ্রধান সবই হতে হবে পৃথক। কারও সঙ্গে কারও কোনো সংযোগ থাকবে না।

    এসব বিধান রেখেই একটি নীতিমালা প্রণয়ন করছে শিক্ষা মন্ত্রণালয়। এ নীতিমালা জারি হলে শাখা ক্যাম্পাস বন্ধ করে স্বতন্ত্র প্রতিষ্ঠান বাস্তবায়নের উদ্যোগ নিবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা বোর্ডগুলো।

    উদাহরণস্বরূপ, রাজধানীতে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের চারটি ক্যাম্পাস রয়েছে। নতুন নীতিমালা বাস্তবায়ন হলে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, বেইলি রোড; ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, আজিমপুর; ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ধানমন্ডি এবং ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, বসুন্ধরা হিসেবে পৃথকভাবে পরিচালিত হবে। তাদের পৃথক অনুমোদন, এডুকেশনাল ইনস্টিটিউশন আইডেন্টিফিকেশন নম্বর (ইআইআইএন) ও আলাদা গভর্নিং বডি থাকবে।

    সূত্র জানায়, শাখা ক্যাম্পাস থাকা প্রতিষ্ঠানগুলোতে সম্প্রতি নানা ধরনের জটিলতা বেড়েছে। পড়ালেখার মান তলানিতে গিয়ে ঠেকেছে। অনিয়ম-দুর্নীতি ভর করেছে। কেউ কেউ প্রতিষ্ঠানগুলো কবজায় নিতে মরিয়া হয়ে উঠেছেন। এ অবস্থায় সরকার শাখা ক্যাম্পাসগুলো বন্ধ করে স্বতন্ত্র প্রতিষ্ঠান করার উদ্যোগ নিয়েছে।


    এমআইপি

    সর্বশেষ

    নামাজের সময়সূচী

    রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
    Masjid
    ফজর ৪:৪১
    জোহর ১২:০৭
    আসর ৪:২৯
    মাগরিব ৬:১৪
    ইশা ৭:২৮
    সূর্যোদয় ৫:৫৬
    সূর্যাস্ত ৬:১৪