Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ১২ মে ২০২৪

বাংলাদেশিকে হত্যার দায়ে পাকিস্তানির শিরশ্ছেদ

বাংলাদেশিকে হত্যার দায়ে পাকিস্তানির শিরশ্ছেদ
সংগৃহীত ছবি

সৌদি আরবে এক বাংলাদেশিকে হত্যার দায়ে পাঁচ পাকিস্তানিকে শিরশ্ছেদ করা হয়েছে। গত মঙ্গলবার মক্কা নগরীতে তাঁদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ওই পাঁচ পাকিস্তানি সৌদি আরবের একটি প্রতিষ্ঠানে হামলা করেন। যেখানে নিহত বাংলাদেশি প্রহরীর দায়িত্বে নিয়োজিত ছিলেন। 

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। 

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওই পাঁচ পাকিস্তানি সৌদির একটি বেসরকারি সংস্থায় হামলার সময় দুই প্রহরীকে বেঁধে মারধর করেন এবং একজন বাংলাদেশি গার্ডকে হত্যা করেন। এ ঘটনার তদন্তের পর পাঁচজনকে আদালতে পাঠানো হয়। সেখানে তাঁদের দোষী সাব্যস্ত করা হয় এবং মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়। 

নিম্ন আদালতের মৃত্যুদণ্ডাদেশের রায় পরে আপিল এবং সুপ্রিম কোর্টেও বহাল থাকে। এরপর রাজকীয় আদেশে তাঁদের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করার নির্দেশ দেওয়া হয়। গত মঙ্গলবার মক্কা নগরীতে তাঁদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। 

সৌদি আরব হত্যা ও সন্ত্রাসী হামলার পাশাপাশি মাদক চোরাচালান ও পাচারে দোষীদের মৃত্যুদণ্ড দিয়ে থাকে। 

চলতি বছরের জানুয়ারিতে সৌদি কর্তৃপক্ষ সুদানি নাগরিককে হত্যার জন্য দোষী সাব্যস্ত চার ইথিওপিয়া প্রবাসীকে মৃত্যুদণ্ড দেয়। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সে সময় বলেছিল, ভুক্তভোগীকে হাত-পা বেঁধে একের পর এক ছুরিকাঘাতে হত্যার দায়ে চারজনকে অভিযুক্ত করা হয়েছে। তবে কী কারণে তাঁরা এই হত্যাকাণ্ড ঘটিয়েছে তা জানা যায়নি। 

এর আগে ২০২৩ সালে ডিসেম্বরে এক ভারতীয়কে হত্যার দায়ে দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। অর্থ নিয়ে দ্বন্দ্বের জেরে তাঁরা ওই ভারতীয়র মুখে কীটনাশক ঢেলে দেন। এতে তাঁর মৃত্যু হয়। 

হত্যাকাণ্ডের শিকার হওয়া ভারতীয়কে গাড়িতে করে একটি খোলা জায়গায় নিয়ে যান দুই বাংলাদেশি। এরপর পেছন থেকে কাপড় দিয়ে তাঁর গলায় চেপে ধরেন এবং মুখে কীটনাশক ঢেলে দিয়ে তাঁকে হত্যা করেন।
টিএ