Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

গরমে চুলের যেসব বিষয়ে খেয়াল রাখতে হবে

গরমে চুলের যেসব বিষয়ে খেয়াল রাখতে হবে
প্রতীকী ছবি

বর্ষার মরসুমের মতোই গ্রীষ্মকালেও চুলে একাধিক সমস্যা দেখা দেয়। মূলত চুলে এবং স্ক্যাল্প অর্থাৎ মাথার তালুতে ঘাম বসে চুল পড়া থেকে শুরু করে, খুশকি, ডগা ফেটে যাওয়া, চুল লালচে হওয়া - এই জাতীয় সমস্যা দেখা যায়। 

তাই গরমের দিনে বলা ভাল সারা বছরই স্ক্যাল্পের সঠিক ভাবে যত্ন প্রয়োজন। গরমকালে চুলের বিশেষ করে স্ক্যাল্পের যত্ন নেওয়ার জন্য কী কী করবেন, একনজরে দেখে নেওয়া যাক। নিয়মিত শ্যাম্পু করুন- যাঁরা রোজ বাড়ির বাইরে বেরোন তাঁরা রোজই শ্যাম্পু করতে পারলে ভাল। বাকিরা সপ্তাহে অন্তত তিনবার স্ক্যাম্পু করুন। কারণ গরমের দিনে ঘামের ফলে স্ক্যাল্পে খুব সহজে নোংরা জমে যায়। এর থেকে চুলে একাধিক সমস্যা দেখা দিতে পারে। প্রচুর চুল পড়ার সমস্যার পাশাপাশি খুশকির সমস্যাও দেখা দিতে পারে। 

চুল এবং স্ক্যাল্পের ধরন অনুসারে শ্যাম্পু বেছে নিন- সব ধরনের শ্যাম্পু আপনার জন্য উপযুক্ত নাও হতে পারে। এক্ষেত্রে একটু সতর্ক থাকুন। আপনার চুলের ধরন এবং স্ক্যাল্প বা মাথার তালুর ধরন অনুসারে শ্যাম্পু বেছে নেওয়া প্রয়োজন। দরকার হলে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন এই ব্যাপারে।

চুল পরিষ্কার রাখা প্রয়োজন- গরমের মরসুমে বিশেষ করে এবং সারা বছরই চুল ভালভাবে পরিষ্কার করে রাখা দরকার। চুলের লেংথ পোরশন বা লম্বা অংশের পাশাপাশি স্ক্যাল্পও পরিষ্কার করা দরকার। তাই নিয়মিত স্নান এবং শ্যাম্পু করার অভ্যাস রাখা প্রয়োজন।

চুলের হাইড্রশনের দিকে নজর দিন- গরমের মরসুমে ঘাম হয়ে স্ক্যাল্পে চিটচিটে ভাব দেখা দেওয়ার সঙ্গে একই ভাবে চুল শুষ্ক ও রুক্ষ হয়ে যেতেও পারে। সেক্ষেত্রে শ্যাম্পুর আগে তেল ম্যাসাজ করা জরুরি। এর জন্য সবচেয়ে ভাল হল নারকেল। হাল্কা গরম করে নারকেল তেল ভালভাবে চুলের লম্বা অংশ এবং স্ক্যাল্পে ম্যাসাজ করে নিতে হবে। এর ফলে চুলের রুক্ষ, শুষ্ক, লালচে ভাব দূর হবে সহজেই। এর সঙ্গে চুলের গোড়া মজবুত হবে। চুল পড়া এবং ডগা ফেটে যাওয়ার সমস্যা কমে যাবে।

ঘামে ভেজা স্ক্যাল্পে চিরুনি লাগাবেন না- ঘামে ভেজা কিংবা এমনিতেও ভেজা চুল না আঁচড়ানোই ভাল। এর ফলে চুলের গোড়া আলগা হয়ে হেয়ার ফলের বা চুল পড়ার সমস্যা বাড়তে পারে। তাই এই ব্যাপারে সতর্ক থাকুন। বাইরে বেরোলে যদি স্কার্ফ বা ওড়না দিয়ে চুল ঢেকে রাখতে পারেন তাহলে সবচেয়ে ভাল হবে। 

[বিভিন্ন সাইট থেকে তথ্য সংগ্রহ করে ফিচারটি তৈরি করা হয়েছে]

 
কেএ

নামাজের সময়সূচী

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪