Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ০৬ অক্টোবর ২০২৪

অক্টোবর থেকে আসছে ইউরোপীয় ইউনিউনের নতুন ভ্রমণ নীতি 

অক্টোবর থেকে আসছে ইউরোপীয় ইউনিউনের নতুন ভ্রমণ নীতি 
প্রতীকী ছবি

আসছে অক্টোবর থেকে ইউরোপীয় ইউনিয়ন ভ্রমণে বড় ধরনের পরিবর্তন। মূলত অত্যাধনিক ও স্বয়ংক্রিয় দুইটি পদ্ধতি চালু হচ্ছে। প্রথমটি হল ইলেকট্রনিক এন্টি এন্ড এক্সিট সিস্টেম Entry/Exit System (EES) যা ই ইউ নাগরিকদের ক্ষেত্রে প্রযোজ্য হবে এবং নন ই ইউ নাগরিকদের জন্য ইউরোপীয়ান ট্রাভেল ইনফরমেশন এন্ড অথোরাইজেশন সিস্টেম (ETIAS) নামে অভিহিত হবে। 

আমেরিকার ESTA এর আদলে ETIAS এর মাধ্যমে ইংল্যান্ড সহ বিশ্বের ৬০ টি দেশ ভিসা ওয়েভারের সুযোগ পাবে। মাত্র ৭ ইউরো বা ৬ পাউন্ড খরচে কয়েক মিনিটে অনলাইনে ETIAS আবেদন সম্পুর্ন করে ইউরোপ ভ্রমণের সুযোগ পাবে। আসছে নভেম্বর থেকে এটি পরিক্ষা মূলকভাবে চালু হবে এবং ৬ মাসের ট্রানজেকশনাল সময় হিসেবে বিবেচিত হবে। এটির মেয়াদ হবে কমপক্ষে ৩ বছর বা পাসপোর্টের মেয়াদ কালীল সময় পর্যন্ত। 

ইলেকট্রনিক এন্টি এন্ড এক্সিট সিস্টেম Entry/Exit System (EES) এর ফলে ই ইউ নাগরিকদের পাসপোর্ট আগমন এবং বর্হিগমনে আর স্টাম্পের প্রয়োজন হবে না। প্রথম বারের মত ফিঙ্গারপ্রিন্ট ও ফেইস রিকগনিশন ব্যবস্থা চালু করতে যাচ্ছে ইউ ভুক্ত সকল দেশ। 

পর্তুগাল ও নতুন এই ব্যবস্থা বাস্তবায়ন করতে যাচ্ছে। সরকার একটি কার্যকরী দল গঠন করবে যা নতুন এই সীমান্ত নিয়ন্ত্রণ নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়নের জন্য দায়িত্ব পালন করবে। অফিসিয়াল এক গেজেটে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, সরকারের সাতজন সদস্য এবং অন্যান্য সংস্থার সদস্যরা অন্তর্ভুক্ত থাকবে। 

এই প্রসঙ্গে যে বিষয়টি রয়েছে তা হলো নতুন এন্ট্রি এবং এক্সিট সিস্টেম (EES) বাস্তবায়ন, যা আশা করা হচ্ছে যে এটি ৬ অক্টোবর থেকে ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য রাষ্ট্রের বেশিরভাগে কার্যকর হবে এবং ইউরোপীয় ভ্রমণ তথ্য ও অনুমোদন ব্যবস্থা (ETIAS) যা প্রায় ছয় মাস পরে কার্যকর হবে। উভয় ব্যবস্থার লক্ষ্য ইউরোপীয় নিরাপত্তা জোরদার করা এবং শেনজেন এলাকায় প্রবেশ এবং প্রস্থানকারী ইউরোপীয় ইউনিয়নের বাইরের নাগরিকদের গতিবিধি পর্যবেক্ষণ করা। 

EES একটি নতুন ইলেকট্রনিক সিস্টেম যা আগমনের সময় পাসপোর্ট নিয়ন্ত্রণের মাধ্যমে পাস করার সময় পাসপোর্টে শারীরিক স্ট্যাম্পিং প্রতিস্থাপন করবে। সব ইইউ সদস্য রাষ্ট্র - বুলগেরিয়া, সাইপ্রাস, আয়ারল্যান্ড এবং রোমানিয়া ব্যতীত, যেখানে পাসপোর্ট ম্যানুয়ালি স্ট্যাম্প করা অব্যাহত থাকবে - এবং ইইউ এর চারটি অ-শেনজেন দেশ (আইসল্যান্ড, লিশটেনস্টাইন, নরওয়ে এবং সুইজারল্যান্ড) এই নতুন সিস্টেমের অংশ হবে।  

এটি কার্যকর হওয়ার পরে, ৬ অক্টোবর থেকে, অন্য একটি ইইউ দেশে অবতরণ করা ভ্রমণকারীদের মুখের ছবি তুলতে এবং তাদের আঙুলের ছাপ ইলেকট্রনিকভাবে স্ক্যান করতে হবে। ইইউ বা শেনজেন দেশের নাগরিকদের উপর এর প্রভাব পড়বে না এবং তারা অবাধে শেনজেন এলাকায় ভ্রমণ করতে পারবে।
টিএ

নামাজের সময়সূচী

রবিবার, ০৬ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪