Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪

সিএজি’র পদত্যাগ দাবি ক্যাডার নন-ক্যাডারদের

সিএজি’র পদত্যাগ দাবি ক্যাডার নন-ক্যাডারদের
সংগৃহীত ছবি

অডিট অ্যান্ড অ্যাকাউন্টস বিভাগে অডিটরদের বেতন গ্রেড বৃদ্ধির দাবিতে চলমান আন্দোলন ঘিরে মুখোমুখি ক্যাডার-নন ক্যাডাররা। দ্বন্দ্ব প্রকট হওয়ায় ইতোমধ্যে সরকারের হিসাব ও নিরীক্ষা কার্যক্রম স্থবির হয়ে বিপাকে পড়েছেন সেবা প্রার্থীরা। কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) নূরুল ইসলামকে আওয়ামী লীগ সরকারের সময়ের দোসর আখ্যা দেয়ার পাশাপাশি তিনি উদ্ভূত সমস্যা জিইয়ে রেখে নিজের পদ রক্ষায় সচেষ্ট এমন অভিযোগ তুলেছেন কর্মকর্তা-কর্মচারীরা।

রোববার (২২ সেপ্টেম্বর) কাকরাইলের অডিট ভবনে এমন অভিযোগে ক্যাডার-নন ক্যাডার কর্মকর্তা-কর্মচারীরা পৃথকভাবে সিএজি’র পদত্যাগ দাবি করেছেন।

এদিন অডিট ভবনের কনফারেন্স রুমে ক্যাডার কর্মকর্তাগণ এবং নন ক্যাডার কর্মচারীরা ভবনের সামনের সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। একপর্যায়ে নন ক্যাডার কর্মচারীরা অডিট ভবনে ঢুকে ক্যাডার কর্মকর্তাদের অবস্থানে হামলা চালাতে উদ্যত হলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

অভিযোগ উঠেছে, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে সরকার পরিবর্তনের পরই নিজ পদ হারানোর আশঙ্কায় আতঙ্কিত হয়ে পড়েন সিএজি নূরুল ইসলাম। অনুগত ও অন্যায় সুবিধাভোগী কতিপয় ক্যাডার কর্মকর্তাদের মাধ্যমে ডিপার্টমেন্টর নন ক্যাডার কর্মচারীদের উৎসাহিত করে তাদের সঙ্গে সভা করে নিজের দল ভারী করেন। সিএজি পদে তাকে সমর্থনের বিনিময়ে ১১তম গ্রেডের অডিটরদের ১০ গ্রেড, ১০ গ্রেডের সুপারদের ৯ম গ্রেড এবং ৯ম গ্রেডের নিরীক্ষা ও হিসাব রক্ষণ কর্মকর্তাদের ৭ম গ্রেড উন্নীতকরণের প্রতিশ্রুতি দেন।

কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা যায়, বাংলাদেশ ব্যাংকের সাবেক বিতর্কিত গভর্নর আব্দুর রউফ তালুকদারের প্রত্যক্ষ আশির্বাদপুষ্ট হয়ে নুরুল ইসলাম সিএজি হিসেবে নিয়োগপ্রাপ্ত হন। এই নিয়োগের বিনিময়ে মোটা অঙ্কের আর্থিক লেনদেনের অভিযোগও রয়েছে। অন্যদিকে দায়িত্ব নিয়েই সাংবিধানিক প্রতিষ্ঠানটির রেওয়াজ ভেঙে একাধিকবার টুঙ্গিপাড়ায় যান সিএজি। শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের সম্পর্কিত দিবসসমূহ অতি উৎসাহের সঙ্গে সরকারি অর্থ ব্যয়ে পরিপালন করেছেন এবং অধীনস্থ সব কার্যালয়ের সকল স্তরের কর্মচারীকে অংশ নিতে বাধ্য করেছেন।


টিএ

নামাজের সময়সূচী

শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪