Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪

হজ পালনে খরচ-সংখ্যা চূড়ান্ত করল পাকিস্তান

হজ পালনে খরচ-সংখ্যা চূড়ান্ত করল পাকিস্তান
সংগৃহিত ছবি

আগামী বছর হজ পালনে খরচ নির্ধারণ করেছে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান। হজপালনে ইচ্ছুক প্রতি মুসলিম নাগরিকের খরচ পড়বে ১০ লাখ ৭৫ হাজার রুপি থেকে ১১ লাখ ৭৫ হাজার রুপি। বাংলাদেশি মুদ্রায় এর মান দাঁড়ায় ৪ লাখ ৬২ হাজার থেকে ৫ লাখ ৫ হাজার টাকা।  

এদিকে, দেশটির ধর্ম মন্ত্রণালয়ের আয়োজিত সংবাদ সম্মেলনের বরাতে সংবাদমাধ্যম জিও নিউজ জানায়, আগামী বছর পাকিস্তান থেকে প্রায় এক লাখ ৭৯ হাজার মুসল্লি হজ পালনে সৌদি যাবেন। 

হজ নীতি অনুযায়ী বিভিন্ন সেক্টরের জন্য সংরক্ষিত কোটার সংখ্যা বিবেচনায় বলা হয়, সরকারি এবং বেসরকারি মাধ্যমে হজ এজেন্সিগুলো আলাদাভাবে ৮৯ হাজার ৬০৫ জন করে নিতে পারবে। 

এদিকে, শ্রম খাতের জন্য সংরক্ষিত কোটার আওতায় প্রায় এক হাজার মুসল্লি এবং প্রায় ৩০০ জন নিম্নআয়ের কর্মীরা ওল্ড-এজ বেনিফিট ইনস্টিটিউশন (ইওবিআই) এর অধীনে বিশেষ সুবিধা পাবেন। আগামী বছর হজ পালনে মুসল্লিদের সর্বোচ্চ ৩৮ থেকে ৪২ দিন এবং সংক্ষিপ্ত সময় ২০ থেকে ২৫ দিন লাগতে পারে। নতুন নিয়ম অনুযায়ী ১২ বছরের কম বয়সী শিশুরা হজযাত্রায় যেতে পারবে না। 

এদিকে, বাংলাদেশ থেকে বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে গত বছর সর্বনিম্ন খরচ নির্ধারিত হয় ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এর বাইরে প্রত্যেক হাজিকে কোরবানি বাবদ নির্দিষ্ট পরিমাণ অর্থ দিতে হয়। ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সরকারিভাবে হজ পালনে খরচ হয় ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। অন্যদিকে বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয় ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।


টিএ