Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪

সিকদার পরিবারের ১৪ জনের ব্যাংক হিসাব জব্দ

সিকদার পরিবারের ১৪ জনের ব্যাংক হিসাব জব্দ
সংগৃহিত ছবি

জয়নুল হক সিকদারের স্ত্রী মনোয়ারা সিকদার ও তাদের ৭ সন্তানসহ পরিবারের ১৪ জনের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। সোমবার (২১ অক্টোবর) দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এ ব্যাপারে নির্দেশনা দিয়ে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

যাদের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে তারা হলেন, জয়নুল হক ও মনোয়ারা সিকদারের ৭ সন্তান- রিক হক সিকদার, রন হক সিকদার, দিপু হক সিকদার, মমতাজুল হক সিকদার, পারভীন হক সিকদার, নাসিম সিকদার ও লিসা ফাতেমা হক সিকদার। নাসিম সিকদারের মেয়ে মনিকা খান সিকদার, রিক সিকদারের দুই ছেলে শন হক সিকদার ও জন হক সিকদার। তাদের পরিবারের সদস্য সালাহউদ্দিন খান, জেফরী খান সিকদার ও মেন্ডি খান সিকদার। তাদের নামে কোনো ব্যবসা প্রতিষ্ঠান পরিচালিত হলে সে হিসাবও ফ্রিজ করতে বলা হয়েছে। আগামী ৫ কর্মদিবসের মধ্যে এসব ব্যক্তি, তাদের স্বার্থ সংশ্লিষ্ট সব হিসাব খোলার ফরম, কেওয়াইসি, হালনাগাদ লেনদেন বিবরণী বিএফআইইউতে পাঠাতে বলা হয়েছে।

মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ২৩(১)(গ) ধারার আওতায় এ ব্যবস্থা নেয়া হয়েছে। অর্থপাচার ও অবৈধ উপায়ে অর্জিত অর্থ উত্তোলন ঠেকানোসহ বিভিন্ন অপরাধ ঠেকাতে এ ধরনের ব্যবস্থা নেয় বিএফআইইউ। 

গত ৫ আগস্ট ছাত্র–জনতার আন্দোলনের মুখে আওয়ামী লীগ সরকার পতনের পর থেকে অনেকের অ্যাকাউন্ট ফ্রিজ করা হচ্ছে। এরই মধ্যে শেখ হাসিনা পরিবারের সদস্য, সাবেক মন্ত্রী, এমপি, পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও ব্যবসায়ীসহ অনেকের অ্যাকাউন্ট ফ্রিজ করেছে সংস্থাটি। বিএফআইইউ ছাড়াও দুদক ও এনবিআরসহ বিভিন্ন সংস্থা অর্থপাচার, রাজস্ব ফাঁকি, ব্যাংক লুটসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির তথ্য উদ্ঘাটনে কাজ করছে।


টিএ