Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

মেসির মায়ামিকে বিশ্বকাপে আমন্ত্রণ জানাবে ফিফা

মেসির মায়ামিকে বিশ্বকাপে আমন্ত্রণ জানাবে ফিফা
ছবি: সংগৃহীত

আগামী বছর প্রথমবারের মতো ৩২ দল নিয়ে ক্লাব বিশ্বকাপ শুরু করছে ফিফা (ফেডারেশন অফ ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন)। আর এই বিশ্বকাপে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির ক্লাব ইন্টার মায়ামিকে আনুষ্ঠানিকভাবে ‘ফিফা ক্লাব বিশ্বকাপ’-এ অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিতে সংস্থাটি।

শনিবার (১৯ অক্টোবর) ইএসপিএনের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৫ সালের জুনে ফিফা ক্লাব বিশ্বকাপ শুরু হতে পারে। এতে অংশগ্রহণকারী মেজর লিগ সকার (এমএলএস) দলের তালিকায় ইন্টার মায়ামিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। কিছু দিনের মধ্যে দলটির অংশগ্রহণের আনুষ্ঠানিক ঘোষণা দিবে ফিফা। এই টুর্নামেন্টকে আরও আকর্ষণীয় করতে মেসির মতো এক মহাতারকাকে খেলতে দিতে চায় ফিফা।

ইএসপিএন জানিয়েছে, সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফুটবলের অন্যতম শিরোপা ‘সাপোর্টার শিল্ড’ জিতেছে ইন্টার মায়ামি। এমএলএস মৌসুমের সেরা দল হিসেবে মেসির ক্লাবকে আমন্ত্রণ জানাবে ফিফা। কোটা পদ্ধতিতে আয়োজক দেশের ক্লাবটিকে টুর্নামেন্টে খেলার সুযোগ করে দিচ্ছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। এই পদ্ধতিতে শুধু মায়ামি নয়, কনকাকাফ অঞ্চলের চারটি দল খেলবে বিশ্বকাপে। যদিও মানদণ্ডে কোন অতিথি দলকে খেলতে দেবে, তা এখনো স্পষ্ট করেনি ফিফা। মূল টুর্নামেন্টে ইউরোপ থেকে ১২টি দল, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি, উত্তর আমেরিকা ও ক্যারিবিয়ান থেকে ৪টি, এশিয়া ও আফ্রিকা থেকে ৪টি করে এবং ওশেনিয়া থেকে ১টি দল অংশগ্রহণ করবে।

এরই মধ্যে রিয়াল মাদ্রিদ (২০২১-২২ এবং ২০২৩-২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগ বিজয়ী), ম্যানচেস্টার সিটি (২০২২-২৩ ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগ বিজয়ী), কনকাকাফ থেকে মন্টেরি (২০২১ কনকাকাফ চ্যাম্পিয়নস কাপ বিজয়ী), পাচুকা (২০২৪ কনকাকাফ চ্যাম্পিয়নস কাপ বিজয়ী), সিয়াটেল সাউন্ডার্স (২০২২ কনকাকাফ চ্যাম্পিয়নস কাপ বিজয়ী) ও লিয়ন (২০২৩ কনকাকাফ চ্যাম্পিয়নস কাপ বিজয়ী) টুর্নামেন্টে খেলবে বলে নিশ্চিত করা হয়েছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্র ক্লাব বিশ্বকাপের আয়োজক দেশ তাই কনকাকাফ একটি অতিরিক্ত আমন্ত্রণ পেয়েছে। আর এই অতিরিক্ত টিকিটটি ২০২৪ সালের সাপোর্টার্স শিল্ড বিজয়ী ইন্টার মায়ামিকে প্রদান করেছে।

এমএলএস কমিশনার ডন গারবার জানিয়েছেন, যে লিগ শুধুমাত্র ফিফাকে পরামর্শ দিতে পারত, তবে দল নির্বাচনের ক্ষমতা তাদের হাতে ছিল না।

 
এএজি

নামাজের সময়সূচী

মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪